Sylhet View 24 PRINT

হঠাৎ রাশিয়ার আকাশে মার্কিন সামরিক বিমান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৫ ০১:০৬:১৩

রাশিয়ার আকাশসীমায় মার্কিন বিমান বাহিনীর একটি পর্যবেক্ষণকারী বিমান টহল দিয়েছে। বুধবার রাশিয়ার ‘কমসোমলোস্ক-অন- আমুর’ এলাকার আকাশে ভূপৃষ্ঠ থেকে ১০.৭ কিলোমিটার উচ্চতায় আমেরিকার ‘বোয়িং ওসি-১৩৫বি’ বিমান টহল দেয় বলে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে। খবর পার্সটুডে

ইউরোপীয় দেশগুলো ১৯৯২ সালে উন্মুক্ত আকাশ বিষয়ক এক চুক্তি স্বাক্ষর করে যাতে পরের বছর আমেরিকা যোগ দেয়। ওই চুক্তির আওতায় মার্কিন সামরিক বিমানটি রাশিয়ার আকাশে উড্ডয়ন করেছে বলে জানানো হয়েছে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী নরওয়ে থেকে উড্ডয়ন করে মার্কিন বিমানটি রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করে। চুক্তি অনুযায়ী, একই সময়ে রাশিয়ার পর্যবেক্ষণকারী সামরিক বিমান বেলজিয়াম, হল্যান্ড ও লুক্সেমবার্গের আকাশে উড্ডয়ন করেছে।

১৯৯২ সালের ২৪ মার্চ ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে উন্মুক্ত আকাশ বিষয়ক চুক্তি সই হয়। চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো পরস্পরের আকাশসীমায় নিরস্ত্র পর্যবেক্ষণ চালাতে এ চুক্তি করে।

আমেরিকা ১৯৯৩ সালে এবং রাশিয়া ২০০১ সালে এই চুক্তির অন্তর্ভুক্ত হয়।বর্তমানে ইউরোপ, আমেরিকা, মধ্য এশিয়া ও ওশেনিয়া'র প্রায় ৫০টি দেশ এই চুক্তির অন্তর্ভুক্ত।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.