আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

নিউজিল্যান্ডের পত্রিকা জুড়ে ‘সালাম, শান্তি’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২২ ১৬:২৪:৪৮

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার এক সপ্তাহ পেরিয়ে গেছে। শুক্রবার (২২ মার্চ) নিহতদের স্মরণ ও মুসলমান সম্প্রদায়ের প্রতি সংহতি জানিয়ে দেশটির জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতায় ছাপা হয়েছে শুধুমাত্র ‘সালাম, শান্তি’। আর খালি রাখা হয়েছে বাকি জায়গাগুলো।

শুক্রবার নিউজিল্যান্ডের জাতীয় দৈনিক দ্য প্রেসের প্রথম পাতায় বড় অক্ষরে আরবিতে লেখা রয়েছে ‘সালাম’ এবং এর নিচেই ইংরেজিতে লেখা রয়েছে ‘সালাম, শান্তি’। এর নিচে লেখা- দুপুর ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি। এরপর এক এক করে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।
 
এদিকে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট পরিবারগুলোকে অবগতও করা হয়েছে।

স্মরণকালের ভয়াবহ হত্যাযজ্ঞের এক সপ্তাহ পর প্রথমবারের মতো শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজ আদায় করেছেন মসুল্লিরা।

এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান ও জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সম্প্রচার করা হয়েছে। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিট নিরবতাও পালন করেছে নিউজিল্যান্ডের মানুষ।
সিলেটভিউ ২৪ডটকম/২২ মার্চ ২০১৯/এমএইচআর

সৌজন্যেঃ সময় নিউজ

শেয়ার করুন

আপনার মতামত দিন