Sylhet View 24 PRINT

উড়াল দিল বিশ্বের সবচেয়ে বড় বিমান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৪ ১৮:১৯:১৭

সিলেটভিউ ডেস্ক :: সফলভাবে উড্ডয়ন করেছে বিশ্বের সবচেয়ে বড় বিমানটি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোজাভি মরুভূমি থেকে শনিবার উড়াল উড্ডয়ন করা বিমানটিকে বিশ্বের সবচেয়ে বড় বিমান বলে দাবি করেছে কর্তৃপক্ষ স্ট্রাটোলঞ্চ সিস্টেম করপোরেশন। এই বিমানটির উদ্যোগ নিয়েছিল মাইক্রোসফটের প্রয়াত সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন।

সাদা রঙের বিমানটিকে রক নামে ডাকা হয়। যেটির পাখার প্রসার হবে একটি ফুটবল মাঠের মতো। ছয়টি ইঞ্জিনচালিত বিমানটিতে জোড়া অবয়ব। দেখলে মনে হবে দুটো বিমান পাশাপাশি জোড়া লাগানো হয়েছে। স্থানীয় সময় সকাল সাতটায় বিমানটি আকাশে উড্ডয়ন করে।
পাঁচ লাখ টন পাউন্ডের অন্যান্য মহাকাশযান বহন করার মতো সক্ষম বিমানটি। এটি প্রায় ৩৫ হাজার ফুট উচ্চতায় উড়তে পারবে।

মোজাবি বিমান ও মহাকাশ বন্দরে নিরাপদে নেমে আসার আগে ঘণ্টাদুয়েক আকাশে উড্ডয়ন করেছিল এটি। বিমানটি যখন মাটিতে নামে তখন কয়েক হাজার লোক চিৎকার দিয়ে উল্লাস প্রকাশ করেন।

স্ট্রাটোলঞ্চের প্রধান নির্বাহী কর্মকর্তা জিয়ান ফ্লয়েড বলেন, আমাদের প্রথম উড্ডয়ন চমৎকারই হয়েছে। ভূমিতে অবতরণ ব্যবস্থাকে আরও নমনীয় করতে একটি বিকল্প বের করে দেবে আমাদের আজকের ফ্লাইট। স্ট্রাটোলঞ্চ টিমের জন্য আমরা গর্ব করছি।
 
বিশেষজ্ঞদের দাবি, এটিতে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণসহ সামগ্রিক মহাকাশ অভিযান আরও সাশ্রয়ী করে দেবে। বিশেষ করে ছোট আকারের কৃত্রিম উপগ্রহ মহাকাশে স্থাপনের খরচ কমে আসবে।


সিলেটভিউ ২৪ডটকম/১৪ এপ্রিল ২০১৯/গআচ

সৌজন্যে : বিডি-প্রতিদিন

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.