Sylhet View 24 PRINT

শ্রীলঙ্কার হামলাকারী গোষ্ঠী স্থানীয় না আন্তর্জাতিক?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২২ ১৮:০১:২৭

সিলেটভিউ ডেস্ক :: শ্রীলঙ্কার নেগোম্বোর একই গির্জা থেকে লাশ বের করছে নিরাপত্তা কর্মীরা। রয়টার্স ফাইল ছবি।শ্রীলঙ্কার নেগোম্বোর একই গির্জা থেকে লাশ বের করছে নিরাপত্তা কর্মীরা। রয়টার্স ফাইল ছবি।শ্রীলঙ্কায় একের পর এক চালানো বোমা হামলায় সাতজন আত্মঘাতী হামলাকারী অংশ নিয়েছিলেন। আজ সোমবার দেশটির একজন জ্যেষ্ঠ তদন্ত কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। দেশটির মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সিনারত্নের উদ্ধৃতি দিয়ে এএফপির খবরে জানানো হয়, স্থানীয় উগ্রপন্থী ইসলামি দল ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) এ হামলায় জড়িত। আন্তর্জাতিক কোনো গোষ্ঠী তাদের সহায়তা করেছে কি না, এ ব্যাপারে তদন্ত চলছে। আবার সিনারত্নের উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলছে, হামলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত। স্থানীয় কোনো দল এভাবে হামলা চালাতে পারে না।

রয়টার্সের খবরে জানানো হয়, শ্রীলঙ্কার সরকারের ফরেনসিক বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা আরিয়ানন্দ ওয়েলিয়াঙ্গা বলেন, কলম্বোর বিলাসবহুল সানগ্রি-লা হোটেলে দুই হামলাকারী বোমা বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হন । অন্য হামলাকারীরা তিনটি গির্জা ও অন্য দুটি হোটেল লক্ষ্য করে হামলা চালান। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর উপকণ্ঠে চতুর্থ হোটেল ও একটি বাড়িকেও হামলার নিশানা করা হয়। তবে সেসব জায়গায় কীভাবে হামলা হয়েছে, তা এখনো জানা যায়নি। ওয়েলিয়াঙ্গা বলেন, এ ঘটনায় এখনো তদন্ত চলছে।

গতকাল রোববার স্থানীয় সময় ৮টা ৪৫ মিনিটে তিনটি হোটেল ও গির্জায় চারটি বোমা হামলা হয়। পরের ২০ মিনিটে আরও দুটি বোমা হামলা হয়। বিকেলের দিকে চতুর্থ হোটেল ও একটি বাড়িতে বোমা হামলা হয়। পুলিশের তথ্যের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, হামলায় নিহত মানুষের সংখ্যা ২৯০ জনে পৌঁছেছে। তাঁদের মধ্যে ৩৬ জন বিদেশি বলে জানিয়েছে বিবিসি। এ ঘটনায় আটক করা হয়েছে ২৪ জনকে।

আনুষ্ঠানিকভাবে কেউ হামলার দায় নেয়নি। কিংসবারি হোটেলের এক কর্মী রয়টার্সকে বলেন, ‘অতিথিরা তখন সকালের নাশতার জন্য এসেছিলেন। হামলার পর সেখানকার মেঝেতে কেবল রক্ত আর রক্ত।’

হামলার জেরে সতর্ক অবস্থানে নিরাপত্তা বাহিনীর এক সদস্য। ছবি: রয়টার্সহামলার জেরে সতর্ক অবস্থানে নিরাপত্তা বাহিনীর এক সদস্য। ছবি: রয়টার্সএএফপির খবরে জানা যায়, শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সিনারত্নে বলেছেন, দেশটির সরকার মনে করছে, স্থানীয় উগ্র ইসলামপন্থী দল এনটিজে ভয়াবহ এই আত্মঘাতী হামলায় জড়িত। আন্তর্জাতিক কোনো গোষ্ঠী এনটিজেকে সমর্থন বা সহযোগিতা করেছে কি না, এ নিয়ে সরকারের তদন্ত চলছে।
রয়টার্স জানায়, সিনারত্নে বলেছেন, ‘আমরা বিশ্বাস করি না দেশের ভেতরের কোনো গোষ্ঠী এই হামলা চালিয়েছে। হামলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত। আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া এ ধরনের হামলা সফল হতো না।’

এএফপি বলছে, শ্রীলঙ্কার পুলিশপ্রধান ১১ এপ্রিল হামলার ব্যাপারে সতর্ক বার্তা দিয়েছিল। বিদেশি গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এতে বলা হয়, উগ্র ইসলামপন্থী দল এনটিজে গির্জাগুলো ও শ্রীলঙ্কায় অবস্থিত ভারতীয় হাইকমিশনে হামলার ফন্দি আঁটছে। পুলিশের একটি সূত্র এএফপিকে বলেছে, হামলার পর আটক ২৪ জন উগ্রপন্থী দলের সদস্য। এ নিয়ে সুনির্দিষ্ট কিছু জানানো হয়নি।


সৌজন্যে : প্রথম আলো

সিলেটভিউ ২৪ডটকম/২২ এপ্রিল ২০১৯/গআচ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.