আজ সোমবার, ১০ অগাস্ট ২০২০ ইং

কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-০১ ১৩:৩৮:৫৩


সিলেটভিউ ডেস্ক :: ভারতীয় কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী। এক প্রস্তাবের মাধ্যমে দলের নবনির্বাচিত সংসদ সদস্যরা চেয়ারপারসন হিসেবে সোনিয়া গান্ধীকে বেছে নেন।

শনিবার এক বৈঠকে কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং সোনিয়া গান্ধীর নাম নেতা হিসেবে প্রস্তাব করেন। পরে দলের নেতারা সেই প্রস্তাবে রাজি হন।
এর আগে, গত ৫ বছর ধরে এই দায়িত্ব পালন করেন কর্নাটকের নেতা মল্লিকার্জুন খাড়গে। এবার নির্বাচনে তিনি জিততে পারেননি। নতুন নেতা কে হবেন তা নিয়ে দলের মধ্যে আলোচনা চলে। পরে এক প্রস্তাবের মাধ্যমে সোনিয়া গান্ধীকে সংসদীয় দলনেতা নির্বাচিত করা হয়।

লোকসভা নির্বাচনে দলের খারাপ ফলের পরেই, ওয়ার্কিং কমিটিতে নিজের পদ ছাড়ার ইচ্ছে প্রকাশ করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এই বৈঠক শুধুমাত্র লোকসভা নির্বাচনের পর প্রথম বৈঠকেই নয়, এই প্রথমবার দলের নেতাদের সামনে আসলেন রাহুল গান্ধী।

২০১৪ সালের নির্বাচনে কংগ্রেস ৪৪টি আসনে জয় পেয়েছিল। আর এবার লোকসভা নির্বাচনে ৫২ আসনে জয় পেয়েছে ভারতের সবচেয়ে পুরনো এই রাজনৈতিক দল। লোকসভায় বিরোধী দলের পদ পেতে যা আসন প্রয়োজন, তার থেকে তিনটি আসন দূরে রয়েছে কংগ্রেস। ফলে সংসদে দলের ভূমিকা কী হবে সেটি নিয়েই এখন আলোচনা চলছে কংগ্রেস শিবিরে।

সূত্র : এনডিটিভি

সিলেটভিউ ২৪ডটকম/০১ জুন ২০১৯/মিআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন