আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সংঘাত হলে ইরান ধ্বংস হয়ে যাবে: ট্রাম্পের হুঁশিয়ারি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২২ ১৩:৪৪:১৭

সিলেটভিউ ডেস্ক :: ইরানকে হুঁশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যদি সংঘাত ছড়িয়ে পড়ে তবে ইরান ‘ধ্বংস’ হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ড্রোন ইরান ভূপাতিত করার জেরে দু’পক্ষের তীব্র উত্তেজনার মধ্যে ট্রাম্প শুক্রবার (২১ জুন) একটি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন।

ট্রাম্প বলেন, আমি যুদ্ধ চাই না। কিন্তু ইরানকে হুঁশিয়ারি দিতে চাই, যদি সংঘাত ছড়িয়ে পড়ে তবে দেশটি ‘ধ্বংস’ হয়ে যাবে।

ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত জানিয়ে ট্রাম্প এও বলেন, তেহরান পরমাণু অস্ত্র বানাবে, তা আমরা কখনোই হতে দেবো না।

গত বৃহস্পতিবার (২০ জুন) সকালে ইরানের আকাশসীমা লঙ্ঘনের কারণে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মনুষ্যবিহীন ড্রোনটি ভূপাতিত করা হয়। যদিও যুক্তরাষ্ট্র প্রথমে তা অস্বীকার করে। তবে পরে স্বীকারোক্তির পর উল্টো দাবি করে, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায়ই উড়ছিল।

ড্রোনটি ভূপাতিত করার জের ধরে ট্রাম্প ইরানে হামলার অনুমোদন দিয়েও শেষ মুহূর্তে সিদ্ধান্ত স্থগিত করেন। সেই কথা টেনে তিনি বলেন, ‘আমরা অভিযানে গেলে দেড়শ ইরানির প্রাণহানি হতো। একটা ড্রোনের জন্য দেড়শ ইরানি প্রাণ হারাবে, এটা আমার পছন্দসই মনে হয়নি এবং আমার মনে হয়নি এটা সমানুপতিক হতো।’

গত বেশ ক’সপ্তাহ ধরে ইরানের সঙ্গে উত্তেজনা চলছে যুক্তরাষ্ট্রের। বিশেষ করে ইরানের দক্ষিণে ওমান উপসাগরে একাধিক বাণিজ্য জাহাজে হামলার পর এই উত্তেজনা তুঙ্গে। যুক্তরাষ্ট্র এ হামলার জন্য ইরানকে দোষারোপ করছে। ইরান বরাবরই তা নাকচ করে দিয়েছে।

জাহাজে হামলার ঘটনার পর মধ্যপ্রাচ্যে ‍যুক্তরাষ্ট্রের সামরিক মিশনে বাড়তি সৈন্যও পাঠান ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে তেহরান বলে আসছে, ইরান আক্রান্ত হলে তার সমুচিত জবাব দেওয়া হবে।

সৌজন্যে :বাংলানিউজ ২৪

সিলেটভিউ ২৪ডটকম/২২ জুন ২০১৯/মিআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন