Sylhet View 24 PRINT

ট্রাম্প নয়, যুক্তরাষ্ট্রের মৃত্যুদণ্ড চাইল ইরানের সংসদ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৩ ১৭:৪৮:২৯

সিলেটভিউ ডেস্ক :: মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা আরও চরমে। এরইমধ্যে ইরানের সংসদে 'যুক্তরাষ্ট্রের মৃত্যুদণ্ড' চেয়ে স্লোগান দিয়েছেন দেশটির সংসদ সদস্যরা।

শনিবার দেশটির সংসদের ডেপুটি স্পিকার মাসুদ পেজেসকিয়ান জানান, বিশ্বের সত্যিকারের জঙ্গি দেশ যুক্তরাষ্ট্র। তারাই বিভিন্ন দেশে অশান্তি সৃষ্টি করে। জঙ্গি সংগঠনদের অস্ত্র জোগান দেয়। আবার তারাই সমঝোতার চেষ্টা চালায়। এরপরই সংসদ সদস্যরা শুধু ট্রাম্পের নয়, গোটা যুক্তরাষ্ট্রের মৃত্যুদণ্ড চেয়ে স্লোগান দিতে থাকে।
গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ‘নেভি আরকিউ গ্লোবাল হক’ নামে একটি নজরদারি ড্রোন নামায় ইরান। ক্ষেপণাস্ত্র ছুড়ে ওই ড্রোন নামানো হয়েছে বলে তেহরানের বিরুদ্ধে অভিযোগ ওঠে। ইরানের এই পদক্ষেপকে ‘বড় ভুল’ বলে আখ্যা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই পাল্টা আক্রমণের নির্দেশ দেন তিনি। এমনটাই খবর ছিল হোয়াইট হাউজ সূত্রে। তবে, তত্ক্ষণাৎ সেই সিদ্ধান্ত থেকে পিছু হটেন ডোনাল্ড ট্রাম্প।

ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি)-র অভিযোগ, তাদের আকাশসীমায় প্রবেশ করেছিল ওই নজরদারি ড্রোনটি। সে অভিযোগ অস্বীকার করে মার্কিন সেনা। তাদের পক্ষ থেকে জানানো হয়, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় ওড়েছিল। হরমুজ প্রণালীতে বিধ্বস্ত তেলের ট্যাঙ্কের উপর ড্রোনটি নজরদারি চালাচ্ছিল বলে দাবি যুক্তরাষ্ট্রের।

সম্প্রতি, ওই প্রণালীতে একাধিক তেলের ট্যাঙ্কে হামলা চালানোর অভিযোগ ইরানের বিরুদ্ধে ওঠে। ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক এই মুহূর্তে তলানিতে ঠেকেছে। ২০১৫ সালে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে এসে ইরানের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প।


সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ ২৪ডটকম/২৩ জুন ২০১৯/গআচ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.