আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ইরানকে উসকানি দিচ্ছে যুক্তরাষ্ট্র, বিশ্বযুদ্ধের আশঙ্কা: মাহাথির

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৩ ২১:৪৭:০০

সিলেটভিউ ডেস্ক :: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে বলেছেন, আমেরিকা অনবরত ইরানের বিরুদ্ধে উসকানি দিয়ে যাচ্ছে। এর ফলে মধ্যপ্রাচ্যে যুদ্ধের সূচনা হতে পারে। শনিবার মার্কিন টিভি চ্যানেল সিএনবিসি-কে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

মাহাথির মোহাম্মাদ বলেন, এক বছর আগে যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে এবং সম্প্রতি পারস্য উপসাগরে সামরিক শক্তি বৃদ্ধি করছে। এসব পদক্ষেপের মাধ্যমে মধ্যপ্রাচ্যকে একটি বৃহৎ যুদ্ধের দিকে ঠেলে দেয়া হচ্ছে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমি যা দেখতে পাচ্ছি তা হচ্ছে আমেরিকার পক্ষ থেকেই ইরানকে উসকানি দেয়া হচ্ছে। আমেরিকা উসকানি দেয়ার জন্য নানা কাজ করছে। থাইল্যান্ডের ব্যাংককে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস'র শীর্ষ সম্মেলনের অবকাশে তিনি এসব কথা বলেন।

মাহাথির মোহাম্মদ বলেন, আমেরিকা যদি যুদ্ধে জড়ায় তাহলে ওই যুদ্ধ কেবল ইরান- আমেরিকা যুদ্ধ হিসেবে থাকবে না। এটি একটি বিশ্বযুদ্ধে রূপ নেবে। তিনি এ ধরণের পরিস্থিতি ঠেকাতে বিশ্বের সব দেশকে এগিয়ে আসার আহ্বান জানান। ৯৩ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা থেকে মালয়েশিয়াও ক্ষতিগ্রস্ত হচ্ছে। নিষেধাজ্ঞার কারণে মালয়েশিয়া ইরানের মতো ভালো অংশীদারের সঙ্গে ব্যবসা করতে পারছে না।

তিনি বলেন, আমেরিকা অন্য দেশগুলোকেও তার আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলতে বাধ্য করছে। বড় শক্তিগুলোর এ ধরনের তৎপরতা পুরোপুরি অগণতান্ত্রিক। আগামী নির্বাচনে ট্রাম্প আবারও বিজয়ী হলে তিনি গোটা বিশ্বের জন্য ক্ষতি বয়ে আনবেন বলে জানান ট্রাম্প।


সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ ২৪ডটকম/২৩ জুন ২০১৯/গআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন