আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বিশ্ব সেরা পাঁচ মুসলিম ধনী নারী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-০৬ ১১:০৬:৩৪

সিলেটভিউ ডেস্ক :: ধনী ব্যক্তিদের সম্পদের তালিকা তৈরিতে বরাবরই গোপন রাখা হয় সম্পদের আসল পরিমাণ। এর ব্যতিক্রম নন রাজ পরিবারের ধনী নারীরাও। বিশ্বের তালিকাভুক্ত এসব ধনী নারীরা কেউ কেউ তাদের সম্পদ ব্যয় করছেন নিজের বিলাসবহুল জীবন–যাপনে আবার কেউ করছেন দান –দক্ষিণা আর সমাজ কল্যাণে। আসুন জেনে নেয়া যাক বিশ্বের পাঁচ ধনী মহিলাদের জীবন বৃত্তান্তের একাংশ।

প্রিন্সেস ফাতিমা
সৌদি আরবের ধনাঢ্য রাজ পরিবারে জন্ম তার। সে কারনেই প্রিন্সেস ফাতিমা নামেই পরিচিত তিনি। সৌদির শীর্ষ ধনী পরিবারের একটিতে বেড়ে ওঠার ফলে রহস্যে ঘেরা তার জীবন। প্রিন্সেস ফাতিমার নামমাত্র যে কয়টি ছবি তোলা হয়েছে তার সব গুলোই পরিবারের সাথে। আর দু একটা একক ছবি তোলা হয় তা সবগুলোই শুধুমাত্র তার মুখ মণ্ডলের যা কিনা তোলা হয়েছে কড়া নিরাপত্তায়। তিনি বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম নারী বলে মনে করা হয় যার সম্পদের পরিমাণ প্রায় ১৮ বিলিয়ন ডলার হিসেবে অনুমান করা হয়। তার বিয়ে অন্য রাজ পরিবারে হয়ে থাকলেও তার টাকার পুরোটাই তার বাবার সম্পদের অংশ হিসেবেও জানা যায়।

প্রিন্সেস লাল্লা সালমা
মরক্কোর প্রিন্সেস লাল্লা সালমা সম্পদের পরিমানের দৌড়ে দ্বিতীয় অবস্থানে। বিশিষ্ট সামজসেবী ও নারী উদ্যোগতা হিসেবে তিনি বরাবর জনপ্রিয়। মিডিয়াতে প্রকাশ্য প্রিন্সেস লাল্লা সালমা ক্যান্সার নিরাময়ে এবং ক্যান্সার রোগীদের আর্থিক সহযোগিতায় এগিয়ে আসার জন্য তিনি সুনাম অর্জন করেন। মরক্কো রাজ পরিবারের বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের সাবেক স্ত্রী তিনি। ১৯৭৮ সালে জন্ম নেয়া এই ধন্যাঢ্য নারী পড়াশুনা করেছেন ইঞ্জিনিয়ারিং নিয়ে। ব্যক্তিগত জিবনে টানাপোড়ন থাকলেও সব সময় হাসিখুশি মুখেই মিডিয়াতে আসেন তিনি। নারীর ক্ষমতায়ন ও উন্নয়নেও তিনি দৃঢ় প্রতিজ্ঞ। তার নিজস্ব সম্পদের পরিমাণ ২.৫ বিলিয়ন ডলারেও অধিক বলে মনে করা হয়ে থাকে।

প্রিন্সেস হাজাহ
প্রিন্সেস হাজাহ ব্রুনাইয়ের রাজ কন্যা হিসেবেই যিনি পরিচিত। পৃথিবীর অন্যতম ধনী নারীদের তালিকায় নামের পাশাপাশিও অন্যতম সুন্দরীদের তালিকায়ও তাকে শ্রেষ্ঠ বলে ধরা হয়। তার বাবার হাতের ২০ বিলিয়ন ডলারের কতটা তার ভাগে আছে তা সঠিক ভাবে ধারনা পাওয়া যায় না। প্রিন্সেস হাজাহ এর বিয়েতে ১ হাজার ৭০০ টি কক্ষ জুড়ে অতিথিদের জায়গা দেয়া হয়। হীরা-জহরতে তৈরি তার বিয়ের পোশাকের মুল্য কয়েক হাজার টাকা বলে ধরনা করা হয়।

শিখা মাইথা
কারাতে খেলোয়াড় এবং অ্যাথলেট হিসেবে পরিচিত শিখা মাইথা বিনতে মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। দুবাইয়ের শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের মেয়ে তিনি।১৯৮০ সালে জন্ম এই প্রিন্সেসের রয়েছে ঘোড় দৌড়েও অসাধারণ দক্ষতা। ২০০৮ সালে ফোরবস ম্যাগাজিনের তৈরি বিশ্বের সেরা ২০ সুন্দরীর তালিকায় তিনি ছিলেন ১৭ তম স্থানে। তার সম্পদের পুরোপুরি হিসেব জানা না গেলেও তার বাবার ৪.৫ বিলিয়ন ডলারের তিন ভাগের এক ভাগ আছে তার আওতায় বলে জানা যায়।

শেখ মোজাহ বিনতে নাসের
কাতারের দোহায় ১৯৫৯ সালে জন্ম নেন মোজাহ। বিশ্বের অন্যতম এই সুন্দরী দুবাইয়ের সাবেক আমির শেখ হামাদ বিন খলিফার সঙ্গী তিনি। অত্যন্ত ফ্যাশন সচেতন মোজাহ কে দেখে আন্দাজ করা যায় না তার বয়স ৬০ এর কোঠা পেরিয়েছে। তার সম্পদের উৎস আমির হলেও তিনিন তার সম্পদ নিজ দেশের গরীবের উন্নয়নে ব্যয় করে থাকেন। ৭ সন্তানের জননী মোজাহ কাতার বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। অঢেল টাকা পয়সার মালিক এই সুন্দরীর সম্পদের সঠিক পরিমাণ কেউ ঠিক ভাবে দিতে না পারলেও ধারণা করা হয় ৭ বিলিয়ন ইউরোর মালিক তিনি। রাজনীতি ও সামজিক কর্মকাণ্ডে নিয়োজিত মোজাহ ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় থেকে “ডক্টর অব হিউম্যান লেটার” সম্মাননা পদকে ভূষিত হন।

তথ্য সূত্র : বাংলাদেশ প্রতিদিন

@

শেয়ার করুন

আপনার মতামত দিন