আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

ইমরানকে ব্যাট উপহার দিলেন ট্রাম্প!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-২৩ ২১:২৬:৫৩

সিলেটভিউ ডেস্ক :: পাকিস্তানের নির্বাচনে হেভিওয়েট দুই দল কে হারিয়ে প্রথমবারের মতো ক্ষমতায় আসে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ। বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি ও নওয়াজ শরীফের মুসলিম লীগকে হারিয়ে চমক দেখান পাকিস্তানের রাজনীতিতে। ঠিক যেন ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলকে শিরোপা জেতানো ক্যারিশমাটিক অধিনায়ক ইমরান খান রাজনীতিতেও দেখান কারিশমা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে এবারই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন ইমরান খান। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এবারই প্রথম মুখোমুখি বৈঠকে বসেছেন ’৯২ বিশ্বকাপজয়ী ইমরান। পাকিস্তানের সাবেক এ অধিনায়ক কোথাও যাবেন আর সেখানে ক্রিকেট সংশ্লিষ্ট কিছু হবে না, তা ভাবা যায় না। ট্রাম্পের সঙ্গে ইমরানের সাক্ষাতেও তাই ঘটেছে। পাকিস্তানের প্রেসিডেন্টকে একটি ক্রিকেট ব্যাট ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডুইট আইজেনহাওয়ারের ছবি উপহার দিয়েছেন ট্রাম্প।

কাল হোয়াইট হাউসে ইমরানের হাতে এ দুটি উপহার তুলে দেন ট্রাম্প। ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের টুইটে উপহারের ছবি প্রকাশ করা হয়েছে। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ অলরাউন্ডারকে নিয়ে ট্রাম্প বলেছেন, ‘খুবই জনপ্রিয়, অসাধারণ অ্যাথলেট ও পাকিস্তানের অন্যতম সেরা প্রেসিডেন্ট’-এর সঙ্গে সাক্ষাৎ হওয়াটা দারুণ সম্মানের ব্যাপার।

ইমরান রাজনীতিতে আসার আগে পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন ছিলেন। দুই দশকেরও বেশি সময় প্রতিনিধিত্ব করেছেন জাতীয় দলের। দেশটির নেতৃত্ব দিয়ে জিতেছেন ১৯৯২ বিশ্বকাপ। এমন একজন ব্যক্তিত্ব প্রেসিডেন্ট হলেও তাঁকে ক্রিকেট ব্যাট উপহার দেওয়াটা মানানসই মনে হওয়াই স্বাভাবিক। কিন্তু ডুইট আইজেনহাওয়ারের ছবি? যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্টের ছবি উপহার দেওয়ার কারণ কি হতে পারে?

আসলে, ট্রাম্পের কাছ থেকে ইমরানের এ ছবি উপহার পাওয়ার পেছনেও রয়েছে ক্রিকেটীয় সংযোগ। ১৯৫৩ থেকে ১৯৬১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন আইজেনহাওয়ার। দেশটির ইতিহাসে আইজেনহাওয়ারই একমাত্র প্রেসিডেন্ট যিনি পাকিস্তানের মাটিতে টেস্ট ম্যাচ দেখেছেন। ১৯৫৬ সালে করাচি ন্যাশনাল স্টেডিয়ামে পাকিস্তান-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ দেখেছিলেন এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট।


সৌজন্যে : পূর্বপশ্চিম

সিলেটভিউ ২৪ডটকম/২৩ জুলাই ২০১৯/গআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন