আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

হংকংয়ে নিযুক্ত ব্রিটিশ কূটনীতিককে আটক করেছে চীন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২০ ১৮:০৮:৪৯

সিলেটভিউ ডেস্ক :: হংকংয়ে চলমান রাজনৈতিক অস্থিরতা ও লাখো মানুষের বিক্ষোভের মধ্যে দেশটিতে নিযুক্ত ব্রিটিশ কনসল্যুটের এক কর্মকর্তাকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ। ব্রিটিশ ওই কূটনীতিকের প্রেমিকার বরাতে গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী চীনা কর্তৃপক্ষের কাছে আটক ২৮ বছর বয়সী ওই ব্রিটিশ কূটনীতিকের নাম সিমন চেং। গত ৮ আগস্ট সীমান্ত লাগোয়া চীনের মূল ভূখণ্ডের শহর শেনঝেনে যান তিনি। সেখান থেকে হংকংয়ে ফেরার পথে তাকে আটক করা হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘শেনঝেন থেকে হংকংয়ে ফেরার পথে আমাদের দলের একজন সদস্যকে আটক করার খবর সংক্রান্ত প্রতিবেদনে পাওয়ার পর আমরা চরম উদ্বিগ্ন। আমরা তার পরিবারকে সহযোগিতা করব এবং চীনের গুয়ানডং প্রদেশ কর্তৃপক্ষের কাছে তথ্য চাইবো।’

ব্রিটিশ ওই কূটনীতিকের প্রেমিকা বলেছেন, ফেরার পথে সিমনের সঙ্গে তার যোগাযোগ হচ্ছিল। শেনঝেন সীমান্ত পার হওয়ার পূর্বে সে তাকে একটি মোবাইল বার্তা পাঠায়। যাতে লেখা ছিল, ‘সীমান্ত পার হওয়ার জন্য আমি প্রস্তুত। আমার জন্য প্রার্থনা করো।’

হংকংয়ের অভিবাসন বিষয়ক কর্তৃপক্ষ বলছে, সিমন চেংকে চীনের মূল ভূখণ্ডে প্রশাসনিকভাবে আটক করা হয়েছে। তবে তাকে কোথায় রাখা হয়েছে এবং কি কারণে আটক করা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি তারা।

সিমন চেং হংকংয়ে ব্রিটিশ কনসল্যুটে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তাকে এমন সময়ে আটক করা হলো যখন হংকংয়ে দুই মাসব্যাপী গণতন্ত্র ও স্বাধীনতার দাবিতে বিক্ষোভ করছেন লাখো মানুষ।


সৌজন্যে : জাগোনিউজ২৪

সিলেটভিউ২৪ডটকম/২০ আগস্ট ২০১৯/জিএসি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন