আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

তালেবানের সঙ্গে আলোচনা এখন মৃত, ফের যুদ্ধে ফিরব : ট্রাম্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১০ ১৬:৩০:৩৪

সিলেটভিউ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তানে তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি আলোচনার মৃত্যু হয়েছে, ওয়াশিংটন এখন তালেবানের বিরুদ্ধে আবার যুদ্ধ শুরু করবে।

সোমবার হোয়াইট হাউসে কাতারে তালেবানের সঙ্গে দীর্ঘ শান্তি আলোচনার ব্যাপারে সাংবাদিকরা ট্রাম্পের কাছে জানতে চান। জবাবে তিনি বলেন, এগুলো মরে গেছে, আমি যতদূর জানি এগুলো এখন মৃত।

গত সপ্তাহে আমেরিকা এবং তালেবানের মধ্যে শান্তি চুক্তির ব্যাপারে একটি খসড়া চুক্তি উপস্থাপন করা হয় যার মাধ্যমে আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসান হওয়ার কথা ছিল। এর আওতায় আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করার কথা ছিল। কিন্তু আলোচনার মধ্যেও তালেবান আফগানিস্তানে বোমা হামলা অব্যাহত রাখে এবং তালেবানের সর্বশেষ বোমা হামলায় একজন মার্কিন সেনাসহ ১২ জন নিহত হয়েছেন।

এ ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি তালেবান নেতাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে আলোচনার আয়োজন করেছিলাম কিন্তু তা বন্ধ করে দিয়েছি এবং তালেবানের সঙ্গে শান্তি চুক্তির আলোচনা এখন মৃত। তালেবানের বোমা হামলার জন্য তিনি আলোচনা বন্ধ করে দিয়েছেন।

এদিকে, ট্রাম্পের সিদ্ধান্তের পর আমেরিকার একজন সেনা কমান্ডার বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প শান্তি চুক্তির কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়েছেন। এরইমধ্যে তালেবানের বিরুদ্ধে হামলা জোরদার করতে হয়েছে এবং গত এক দশকের মধ্যে তারা চারদিন ধরে তালেবানের বিরুদ্ধে সবচেয়ে কঠিন অভিযান চালাচ্ছে।


সৌজন্যে : বিডি-প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/১০ সেপ্টেম্বর ২০১৯/জিএসি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন