Sylhet View 24 PRINT

ফোরাত নদীর পূর্বপ্রান্তে বড় অভিযানের ঘোষণা এরদোগানের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-০৫ ২০:১২:২১

সিলেটভিউ ডেস্ক :: সিরিয়ার ফোরাত নদীর পূর্বপ্রান্তে স্থল ও আকাশপথে অভিযানের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। খুব শিগগিরই এই অভিযান শুরু হতে পারে বলে জানিয়েছেন তিনি।

শনিবার ক্ষমতাসীন একে পার্টির বার্ষিক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এরদোগান এ হুশিয়ারি দেন। সিরিয়া সীমান্তে শরণার্থীদের জন্য নিরাপদ অঞ্চল বিষয়ে তুরস্ক আর অপেক্ষা করবে না বলেও জানান তিনি। খবর ডেইলি সাবাহর।

এরদোগান বলেন, ফোরাত নদীর পূর্বপ্রান্তে নিরাপদ অঞ্চল গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর। এ বিষয়ে মধ্যস্থতাকারীদের আমরা সতর্কও করেছি।

অভিযানের প্রস্তুতি প্রায় সম্পন্ন দাবি করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা নিজেদের প্রস্তুতি ঘুছিয়ে নিয়েছি। খুব শিগগিরই অপারেশন শুরু করার ব্যাপারে সব নির্দেশনাও দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই স্থল ও আকাশপথে অভিযান শুরু হবে।

প্রসঙ্গত, তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীরা যাতে নিজ দেশে ফেরত যেতে পারেন, সে কারণে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চাচ্ছে আঙ্কারা। ৪০ লাখের বেশি সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে তুরস্ক।

সিরিয়ায় বিদ্রোহীদের বিষয়েই তুরস্ক কাজ করছে দাবি করে এরদোগান বলেন, সিরিয়ায় শুধু বিদ্রোহীদের নিয়েই আমরা কথা বলি। ইদলিব, মানবিজ ও ফুরাত নদীর পূর্বপ্রান্তে আমরা নিরাপদ অঞ্চল গড়ে তুলতে বদ্ধপরিকর। পিওয়াইডি ও এর সশস্ত্র সংগঠন ওয়াইপিজির ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। আমরা সিরিয়ান কুর্দিদের জন্য নিরাপদ অঞ্চল গড়ে তোলার বিষয়টি বেশি গুরুত্ব দিচ্ছি।

কারণ নিরপরাধ কুর্দিদের আমরা বিদ্রোহীদের সঙ্গে একপাল্লায় মাপতে চাই না।


সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/০৫ অক্টোবর ২০১৯/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.