আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

আজ থেকে আবারও জম্মু-কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১০ ১৪:০২:১২

সিলেটভিউ ডেস্ক :: ৩৭০ ধারা বাতিলের বেশ কিছু দিন আগেই দেশ-বিদেশের তীর্থযাত্রী এবং পর্যটকদের জম্মু-কাশ্মীর ছাড়তে বলেছিল কেন্দ্র। অমরনাথ যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। দুই মাসেরও বেশি সময় পরে পর্যটকদের উপর থেকে কাশ্মীর ভ্রমণে বিধিনিষেধ উঠেছে। বৃহস্পতিবার থেকে পর্যটকরা আবারও কাশ্মীর ভ্রমণে যেতে পারবেন।

গত সোমবার জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিক নিরাপত্তা বিষয়ক পর্যালোচনা বৈঠকের পরেই কাশ্মীরকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা ঘোষণা করেন। পর্যটকদের চলাচলের উপরে আর কোনও নিষেধাজ্ঞা নেই।  তবে পর্যটন ব্যবসায়ীদের অনেকেরই ধারণা, নিষেধাজ্ঞা উঠলেও পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও অনেক সময় লাগবে। এত কড়া নিরাপত্তাবেষ্টনীর মধ্যে, সেনাবাহিনীর সতর্ক প্রহরায় উপত্যকায় আদৌ কোনও তীর্থযাত্রী বা পর্যটক পা রাখবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।


এদিকে, স্কুল-কলেজ খুললেও সেখানে পড়ুয়ার সংখ্যা তুলনামূলক ভাবে অনেকটাই কম। বুধবারও কলেজ-ইউনিভার্সিটির ক্লাসরুমগুলো একেবারেই ফাঁকা ছিল। এ দিন সকাল থেকে শ্রীনগরের শ্রীপ্রতাপ কলেজের বাইরে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। কড়া পাহারার মধ্যেই স্টাডি মেটিরিয়াল নিতে এসেছেন ছাত্রছাত্রীরা।


উল্লেখ্য, দেশ-বিদেশের পর্যটকদের কাছে কাশ্মীর অতি জনপ্রিয় গন্তব্য। চলতি বছরের প্রথম ৭ মাসেই কাশ্মীর উপত্যকায় প্রায় ৫ লক্ষ পর্যটক গিয়েছেন। এছাড়াও জুলাইয়ে ৩ লক্ষ ৪০ হাজার তীর্থযাত্রী কাশ্মীর উপত্যকার ধর্মীয় স্থানগুলোতে গিয়েছেন। ৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত মাত্র ১৫০ জন বিদেশি পর্যটক কাশ্মীর গিয়েছেন। সূত্র : এনডিটিভি।


সৌজন্যে : বিডি-প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/১০ অক্টোবর ২০১৯/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন