আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

চীনে টয়লেটেও নজরদারি চালাবে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৮ ১৭:০৮:২৬

সিলেটভিউ ডেস্ক :: চীনে অফিসের মধ্যে কাজের ফাঁকে নিজেকে সময় দিতে অনেকেই টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন কিংবা খবরের কাগজ বা বই পড়েন। এবার সেখানেও নজরদারি চালাবে কর্তৃপক্ষ। স্মার্ট টয়লেটের সাহায্যে এই নজরদারি চালানো হবে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, সাংহাইজুড়ে প্রায় ১৫০টির মতো স্মার্ট টয়লেট তৈরি করা হয়েছে। এসব টয়লেটে কেউই ১৫ মিনিটের বেশি থাকতে পারবে না। যদি কোনো ব্যক্তি ১৫ মিনিটের বেশি থাকেন তাহলে সেই টয়লেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাবে যেন ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়।

চীন এসব স্মার্ট টয়লেট তৈরিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করেছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে এআই ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছে চীনারা। তারই অংশ হিসেবে এবার এই প্রযুক্তির টয়লেট তৈরি করা হলো।

জানা গেছে, প্রতিটি স্মার্ট টয়লেটে হিউম্যান বডি সেন্সরের পাশাপাশি এমন সব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে ভেতরে যে ব্যক্তি থাকবে তাকে শনাক্ত করা যাবে। একই সঙ্গে কোনো ব্যক্তি টয়লেটে কতক্ষণ ধরে বসে আছে সেগুলোও এসব প্রযুক্তি ব্যবহার করেই জানাবে স্মার্ট টয়লেটগুলো।


সিলেটভিউ২৪ডটকম/১৮ অক্টোবর ২০১৯/ডেস্ক/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন