Sylhet View 24 PRINT

ইয়েমেনে এক হচ্ছে সৌদি-আমিরাতপন্থীরা, কী করবে ইরান?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-০৬ ১৯:৫৮:০১

সিলেটভিউ ডেস্ক :: দীর্ঘদিনের যুদ্ধ বন্ধে ইয়েমেনের সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি হয়েছে।

মঙ্গলবার ইয়েমেনের পশ্চিমা সমর্থিত সরকার ও সংযুক্ত আরব আমিরাত সমর্থিত দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহী গোষ্ঠী সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলের (এসটিসি) মধ্যে এ চুক্তি হয়।

রয়টার্স জানায়, সৌদি আরবের রাজধানী রিয়াদে হওয়া এ চুক্তিতে সৌদি সমর্থিত আব্দে রাব্বি মনসুর আল হাদি সরকারকে এক মাসের মধ্যে সর্বোচ্চ ২৪ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠন করতে বলা হয়েছে।

আর এ মন্ত্রিসভা গঠনে উত্তর ও দক্ষিণাঞ্চলের সমান অংশীদারিত্ব থাকবে। এসটিসি’র সশস্ত্র গোষ্ঠীগুলো থাকবে নতুন সরকারের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে।

মাসখানেকেরও বেশি সময় ধরে দু’পক্ষের মধ্যে পরোক্ষ আলোচনা শেষে ক্ষমতা ভাগাভাগির এ চুক্তি স্বাক্ষরিত হল।

টেলিভিশনে সম্প্রচারিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আল্লাহর ইচ্ছায়, এই চুক্তি ইয়েমেনি গোষ্ঠীগুলোর মধ্যে যুদ্ধ বন্ধ ও একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর বিস্তৃত আলোচনার দ্বার খুলে দিতে পারে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, ইয়েমেনের সৌদি ও পশ্চিমা সমর্থিত সরকার প্রধান হাদি ও এসটিসির নেতা আইদারুস আল জুবাইদি।

ইয়েমেনের ইরান সমর্থিত হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে এসটিসি ও হাদি সমর্থিত বাহিনী একসঙ্গেই ছিল। ২০১৫ সাল থেকে হুতিদের বিরুদ্ধে শুরু হওয়া লড়াইয়ে সৌদি নেতৃত্বাধীন জোটে রয়েছে উভয় দলই। পরে দক্ষিণাঞ্চলের ক্ষমতা নিয়ে দ্বন্দ্বে উভয়পক্ষ একেঅপরের বিরুদ্ধে অস্ত্র ধরে। চুক্তির পথ মসৃন করতে গত মাসে আমিরাত সমর্থিত বাহিনী এডেন বন্দর ও এর আশপাশের এলাকা সৌদি নেতৃত্বাধীন বাহিনীর হাতে ছেড়ে দেয়।

২০১৪ সালে রাজধানী সানা দখলে নেয়ার পর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুতি বিদ্রোহীরা। তারপর থেকেই দেশের বাইরে তিনি।

হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন জোট। হুতিদের দমনে যুক্তরাষ্ট্রের সহায়তায় সৌদি ও আরব আমিরাত নেতৃত্বাধীন জোট ইয়েমেনে এখন পর্যন্ত অন্তত ১৮ হাজারবার বিমান হামলা পরিচালনা করেছে। চলতি বছরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরও কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুতিরা।


সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/৬ নভেম্বর ২০১৯/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.