আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ফাঁসির আসামিকে ক্ষমা করে তোপের মুখে শ্রীলংকার প্রেসিডেন্ট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১১ ১৬:৫১:২৯

সিলেটভিউ ডেস্ক :: ফাঁসির দণ্ডপ্রাপ্ত এক আসামির সাজা মওকুফ করে তোপের মুখে পড়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাহাথ্রিপালা সিরিসেনা।

সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড়ের কবলে পড়েছেন তিনি। দেশটির বিপুল সংখ্যক নেটিজেন বলছেন, প্রেসিডেন্টের কাছ থেকে এমন সিদ্ধান্ত মোটেই আশা করেননি তারা। এ কাজটি করে সিরিসেনাকে ব্যর্থ রাষ্ট্রনায়ক উপাধির পর আরও একটি অপবাদ নিয়ে ক্ষমতা ছাড়তে হবে বলে মন্তব্য করেছেন তারা।

রোববার (১০ নভেম্বর) ওই ফাঁসির আসামির সাজা মাফ করে দেয়ার ঘোষণা করেন সিরিসেনা। ক্ষমতা ছাড়ার মাত্র এক সপ্তাহ আগে এমন বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে জনগণের তীব্র সমালোচনার শিকার হলেন তিনি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ২০০৫ সালে ইয়োভনে জনসন নামের এক সুইডিশ নারীকে হত্যা করেন জুড জায়মা নামের ব্যক্তি, যা আদলতে প্রমাণিত হয়। সে সময় সাজায় জুড জায়মাকে ১২ বছর কারাদণ্ডের দণ্ডাদেশ দেয়া হয়। সাজা কমাতে জায়মা উচ্চ আদালতে আপিল করলে তার শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। ২০১৪ সালের রায়ে সে সিদ্ধান্ত বহাল রাখে সুপ্রিমকোর্ট।

কিন্তু রোববার ওই ব্যক্তির সাজা মওকুফ বলে ঘোষণা দেন প্রেসিডেন্ট মাহাথ্রিপালা সিরিসেনা।

জানা গেছে, আসামি জুড জায়মা শ্রীলঙ্কায় বেশ প্রভাবশালী ও ধনী পরিবারের সদস্য। প্রেসিডেন্ট ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে তার সখ্য রয়েছে।

এদিকে বোনের খুনিকে ক্ষমা করে দেয়ায় হতাশ হয়েছেন নিহতের বোন ক্যারেলিনা।

স্থানীয় গণমাধ্যমগুলোতে তিনি বলেন, হত্যাকারী তার কাজের জন্য কোনো অনুতাপ করেননি। তার সাজা মওকুফ করে রাষ্ট্রপতি ক্ষমতার অপব্যবহার করেছেন। আইনের শাসনকে ভূলণ্ঠিত করেছেন।

প্রসঙ্গত আগামী ১৬ নভেম্বর শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দলের সমর্থন না পেয়ে সিরিসেনা এবারের নির্বাচনে অংশ নিতে পারছেন না। দেশটির জনগণ সিরিসেনাকে ব্যর্থ রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করছে।

সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/১১ নভেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন