আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

অস্ট্রেলিয়ার দুই অঙ্গরাজ্যে ভয়ংকর দাবানল, জরুরি অবস্থা ঘোষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১১ ১৮:০৪:৩২

সিলেটভিউ ডেস্ক :: অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) ও কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে খারাপ আবহাওয়ার জন্য ভয়ংকর আকারে দাবানল ছড়িয়ে পড়ায় আজ সোমবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তিন দিন ধরে চলতে থাকা এমন পরিস্থিতিতে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া এলাকাছাড়া হয়েছে হাজারো মানুষ। এ দুটি অঙ্গরাজ্যে এখন পর্যন্ত অন্তত ১২০টি দাবানল ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এদিকে কর্মকর্তারা বলছেন, সিডনির আশপাশের অঞ্চলে আগামীকাল মঙ্গলবার খারাপ পরিস্থিতি তৈরি হতে পারে।

জানা গেছে, এনএসডব্লিউয়ে অন্তত নয় লাখ ৭০ হাজার হেক্টর জমি নষ্ট হয়েছে। এ ছাড়া পুড়ে গেছে ১৫০টি বাড়ি। বন্ধ ঘোষণা করা হয়েছে শত শত স্কুল। অন্যদিকে, কুইন্সল্যান্ডের দাবানলে নষ্ট হয়েছে নয়টি বাড়ি। অনেক মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রাত কাটাচ্ছে।

এদিকে নিউজিল্যান্ড থেকে সাহায্যের জন্য অস্ট্রেলিয়ায় আসছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এ ছাড়া দুটি অঙ্গরাজ্যে এক হাজার ৩০০ অগ্নি নির্বাপণ কর্মী কাজ করে যাচ্ছে। তাদের সহযোগিতার জন্য সেনা সদস্যরাও যোগ দিতে পারে বলে জানানো হয়েছে।

এনএসডব্লিউর মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান আজ সোমবার জানিয়েছেন, ‘যে যেখানেই থাকুন না কেন, সবাইকে সতর্ক থাকতে হবে। সবাইকে এ ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে বুঝতে হবে এবং এড়িয়ে গেলে হবে না।’

এরই মধ্যে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এদিকে নিউ সাউথ ওয়েলস ফায়ার সার্ভিস এক বিবৃতিতে জানিয়েছে, আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। অনেক ঘরবাড়ি হুমকির মুখে রয়েছে।

অন্যদিকে, কুইন্সল্যান্ডের পরিস্থিতি আগের চেয়ে ভালো হলেও সপ্তাহ শেষে অবস্থার অবনতি হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


সৌজন্যে :: এনটিভি
সিলেটভিউ২৪ডটকম/১১ নভেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন