আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

খোঁজ মিলেছে সেই সৌদি রাজকন্যার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২১ ১৭:০২:০১

সিলেটভিউ ডেস্ক :: সৌদি আরবের প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ। তার নিখোঁজের খবরে বেশ সাড়া ফেলেছিল আন্তর্জাতিক গণমাধ্যমে। এখন বলা হচ্ছে, তিনি গৃহবন্দী রয়েছেন। জার্মানির রাষ্ট্রীয় টেলিভিশন ডয়চে ভেলে এই তথ্য জানিয়েছে।

সৌদির বাদশাহ সৌদ বিন আবদুল আজিজ আল সৌদের মেয়ে বাসমাহ। তিনি ১৯৫৩-১৯৬৪ সাল পর্যন্ত দেশটির বাদশাহ ছিলেন। বাসমাহ (৫৫) সমাজসংস্কারক হিসেবে পরিচিত। বলা হচ্ছে, তিনি সৌদি আরবের রিয়াদে গৃহবন্দী রয়েছেন। তবে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই।

বাসমাহকে আটকের সুনির্দিষ্ট কোনো কারণ না থাকলেও রক্ষণশীল সৌদি আরব সরকারের জন্য তিনি যথেষ্ট মাথা ব্যথার কারণ। পশ্চিমা দেশে পড়াশোনা করে এসে সৌদি আরবের বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠনের হয়ে সক্রিয়ভাবে কাজ করতেন তিনি। এছাড়া তিনি সৌদিতে নারীদের বর্তমান অবস্থা নিয়ে প্রায়ই আন্তর্জাতিক ও সৌদি আরবের বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি করতেন।

সাম্প্রতিক সময়ে সৌদি আরবে সরকারের সমালোচকদের যেভাবে হত্যা, গুম, কারাদণ্ড দেওয়া হয়েছে, তারও বিরোধী ছিলেন বাসমাহ। এ জন্য তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচনাও করেছিলেন।  

সৌদি রাজপরিবারের সরাসরি সমালোচনা না করলেও এই পরিবারের সদস্যদের ঠিকই সমালোচনা করেছেন তিনি।

তবে কি কারণে বাসমাহকে গৃহবন্দী করা হয়েছে কি না তা স্পষ্ট নয়। তবে তাকে আর প্রকাশ্যে কথা বলতে দেয়া হচ্ছে না। এ নিয়ে সৌদি সরকারের বক্তব্য জানতে চাইলে কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২১ নভেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন