আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ভারতে ভিসার মেয়াদ শেষ হলে মুসলিমদের ২০০ গুণ বেশি জরিমানা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১০ ১৯:০৫:১৪

সিলেটভিউ ডেস্ক :: ভিসা শেষে ভারতে অবস্থান করলে মুসলিমদের হিন্দুদের চেয়ে কমপক্ষে দুইশো গুণ বেশি জরিমানা গুনতে হবে। ভারতের এমন পদক্ষেপকে ধর্মীয় বৈষম্য হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়।

ভারতের বিদেশিদের আঞ্চলিক নিবন্ধন অফিসের (এফআরআরও) পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, ভিসার মেয়াদের চেয়ে দুই বছর অতিরিক্ত সময় ভারতে অবস্থান করলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘুদের জরিমানা হবে ৫০০ রুপি। তিন মাসের বেশি সময় অবস্থান করলে জরিমানা ২০০ রুপি এবং তিনমাসের কম সময় অবস্থান করলে ১০০ রুপি জরিমানা গুনতে হবে।

অন্যদিকে, যদি পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের কোনো মুসলিম তার ভিসার মেয়াদের চেয়ে দুই বছর ভারতে বেশি অবস্থান করেন তাহলে তার জরিমানা হবে ৫০০ মার্কিন ডলার (৩৫ হাজার রুপি), তিন মাস অবস্থান করলে ৪০০ মার্কিন ডলার (২৮ হাজার রুপি), তিন মাসের কম অবস্থান করলে ৩০০ মার্কিন ডলার (২১ হাজার রুপি) জরিমানা গুণতে হবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় এই ঘটনাকে ধর্মের ভিত্তিতে বৈষম্য বলে বর্ণনা করেছে। কর্মকর্তারা বলছেন, আগামী দ্বিপাক্ষিক বৈঠকে তারা এই বিষয়টি তুলে ধরবেন। দু'সপ্তাহ আগে বাংলাদেশি ক্রিকেটার সাইফ হাসান ভারতে নির্ধারিত সময়ের বেশি অবস্থান করায় তাকে জরিমানা গুনতে হয়। তিনি এ বিষয়ে কলকাতায় ডেপুটি হাই কমিশনকে অবহিত করেন।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/১০ ডিসেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন