আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

‘আমরা যতটা দুঃখ পেয়েছি, শত্রুরা ততটাই খুশি হয়েছে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৮ ১০:৩৮:০৯

সিলেটভিউ ডেস্ক :: ইউক্রেনের উড়োজাহাজটি ভূপাতিত করার বিষয়টিকে ‘নির্মম ট্র্যাজেডি’ বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেছেন, মানবীয় ভুলে উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনা মার্কিন হামলায় নিহত কাশেম সোলাইমানির আত্মত্যাগকে ম্লান করতে পারবে না।

শুক্রবার তেহরানে জুমার নামাজের খুতবায় আয়াতুল্লাহ আলী খামেনি এ কথা বলেন। প্রায় আট বছর পর প্রথমবারের মতো তিনি হাজার হাজার মানুষের সামনে এ খুতবা দেন। সর্বশেষ ২০১২ সালে ইসলামি বিপ্লবের ৩৩তম বার্ষিকী উপলক্ষে তেহরানের মসাল্লা মসজিদে এ রকম খুতবায় অংশ নিয়েছিলেন খামেনি।

৮ জানুয়ারি ভোরে তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছু সময় পর ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের বোয়িং-৭৩৭ উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহীর সবাই নিহত হন। আরোহীদের বেশির ভাগ ইরান ও কানাডার নাগরিক। তেহরান শুরুতে উড়োজাহাজটি ভূপাতিত করার কথা অস্বীকার করে। পরে আন্তর্জাতিক তদন্তের চাপের মুখে গত শনিবার ইরানের বিশেষ বাহিনী রেভল্যুশনারি গার্ডের অ্যারোস্পেস বিভাগের কমান্ডার জানান, ভুল করে উড়োজাহাজটিতে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

আয়াতুল্লাহ আলী খামেনি ‘জাতীয় ঐক্যের’ আহ্বান জানিয়ে বলেন, ইরানের শত্রুরা (যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা) মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানির হত্যার বিষয়টিকে আড়াল করতে এই উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনাকে ব্যবহার করছে। তিনি বলেন, ‘উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় আমরা যতটা দুঃখ পেয়েছি, আমাদের শত্রুরা ততটাই খুশি হয়েছে। তারা আমাদের সশস্ত্র বাহিনীকে প্রশ্নের মুখে ফেলতে কিছু পেয়েছে, এতে তারা খুশি।’

সৌজন্যে : প্রথমআলো

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন