আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যে ড্রোন শুধু চীনের আছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২১ ১৬:১১:২৩

সিলেটভিউ ডেস্ক :: সামরিক শক্তিতে নিজেদের আরও ভয়ঙ্কর করে তুলছে চীন। তারই জের ধরে বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর তুলনায় এক ধাপ এগিয়ে গেল চীন। কারণ তাদের দাবি, বিশ্বের প্রথম তিন ইঞ্জিনবিশিষ্ট মানববিহীন বিমানটি (ড্রোন) এখন তাদের হাতে। গত বৃহস্পতিবারই এই ড্রোনটি ওড়াতে সক্ষম হয়েছেন তারা। বলা হচ্ছে, এই বিশাল ড্রোনটি পরিবহন ও বিভিন্ন মিশনে ব্যবহার করা হতে পারে।

জানা যায়, ড্রোনটির প্রস্থ ২০ মিটার আর দৈর্ঘ্য ১১ মিটার। এটিতে রয়েছে তিনটি পিস্টন ইঞ্জিন। ড্রোনটি তিন দশমিক দুই টন ওজনের মালবহন করতে পারবে। এটি উড়তে পারবে টানা ৩৫ ঘণ্টা। ড্রোনটি উড়তে পারবে সাড়ে ৯ হাজার মিটার উপরে দিয়ে। প্রতি সেকেন্ডে উপরে ওঠতে পারবে ১০ মিটার। আর ড্রোনটি সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় তিনশ কিলোমিটার।

ড্রোনটি ২০২১ সালের দিকে বাজরে আসবে দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে। এটি চীনে ব্যবহার করা হবে। তবে ড্রোনটি বিক্রয় করা হবে দেশের বাইরেও। বলা হচ্ছে, ড্রোনটির দাম হবে অনেক কম। কিন্তু ব্যবহার করা যাবে অনেক দিন।

চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশের চেংডুভিত্তিক টেংডেন টেকনোলজি কম্পানি এই ড্রোনটি তৈরি করে। চীনের দক্ষিণ পশ্চিম অঞ্চলের একটি বিমানঘাঁটিতে এই বিমানটি সফলভাবে ওড়ে ও অবতরণ করে। চেংডু ডেইলি নামের একটি স্থানীয় সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিতে করেছে।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২১ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন