আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

‘ট্রাম্পের দ্বিতীয় মেয়াদ ইরানের জন্য আরও অসহনীয় হয়ে উঠবে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৪ ১৯:১০:২১

সিলেটভিউ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় মেয়াদ ইরানের জন্য আরও অসহনীয় হয়ে উঠবে বলে মন্তব্য করেছেন চাদাম হাউসের পরিচালক রবিন নিবলেট।

সুইজার‌ল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে সৌদি গণমাধ্যম আল-আরাবিয়াহকে তিনি বলেন, ইরান বর্তমানে মারাত্মক চাপে রয়েছে। আমরা ভেতর থেকে জানছি যে দেশটির সরকারের ওপর ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি তেহরানকে প্রবল পীড়নের মধ্যে রেখেছে।

তিনি আরও জানান, ট্রাম্প যদি ফের নির্বাচন হন এবং সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অব্যাহত রাখেন, সেটা মাথায় নিয়ে নভেম্বরে মার্কিন নির্বাচনকে সামনে রেখে অন্য দেশের সঙ্গে সমঝোতায় যোগাযোগ করতে বাধ্য হচ্ছে ইরান

২০১৫ সালের ইরানের বহুপক্ষীয় চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে সরে আসার ঘোষণা দিয়েছেন। কিন্তু বাকি দেশগুলো চুক্তিটি পুরোপুরি ত্যাগ করেনি।

রবিন নিবলেট বলেন, ইউরোপীয়রা পুরনো চুক্তিতে আটকে না থেকে নতুন একটি চুক্তি করতে চাচ্ছে। ইরানকে চাপে রাখার পাশাপাশি মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের সরিয়ে আনতেও পারেন ট্রাম্প।

লন্ডনভিত্তিক দাতব্য সংস্থা চাদাম হাউসের প্রধান আরও বলেন, দ্বিতীয় মেয়াদে জয়ী হলে ইউরোপকেও চাপে রাখবেন এই রিপাবলিক্যান প্রেসিডেন্ট।

সৌজন্যে :: যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/২৪ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন