আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

করোনা আতঙ্কের মাঝেই বাদুড়ের স্যুপ খাচ্ছেন চীনা তরুণী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৫ ১৮:০৭:৩৪

সিলেটভিউ ডেস্ক :: চীনে রীতিমতো আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে রহস্যজনক ভাইরাস করোনা। ইতিমধ্যেই দেশটিতে এই ভাইরাসের প্রভাবে মৃত্যু হয়েছে কমপক্ষে ৪১ জনের। আর এই রোগে আক্রান্তের সংখ্যা সে দেশে পৌঁছেছে ৮০০-এরও বেশি। এরই মাঝে সামনে এসেছে একটি ভয়ঙ্কর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে বাদুড়ের স্যুপ খাচ্ছেন এক তরুণী।

ভাইরাল হওয়া ভিডিও'তে স্পষ্ট ফুটে উঠেছে, একটি সু-সজ্জিত রেস্তোরাঁতে বাদুড়ের মাংস খাচ্ছেন এক চীনা তরুণী। ভিডিওটি ইতিমধ্যে ইন্টারনেটে রীতিমতো ভাইরাল হয়েছে।
উল্লেখ্য, চীনের উহান প্রদেশে এই নিশাচর প্রাণিদের স্যুপ খুব জনপ্রিয়। সংবাদ মাধ্যমের খবরে উঠে এসেছে, ভাইরাস করোনার উৎপত্তি স্থলও ওই উহান প্রদেশ।

যে তরুণী ওই বাদুড় খাচ্ছিলেন তার সামনের বাটিতে রাখা ছিল আরও একটি ডিস। সেটিতে বাদুড়ের স্যুপ ছিল। করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই এই ভিডিও ভাইরাল হতেই রীতিমতো সাড়া পড়েছে নেট দুনিয়ায়।

বাদুড়ের পাশাপাশি বেশ কিছু বিজ্ঞানীরা দাবি করছেন, সাপ থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। অন্যদিকে উঠে এসেছে আরও একটি মত। বলা হচ্ছে, দুটি ভাইরাসের সম্মিলিত রূপ হলো করোনা ভাইরাস। এর মধ্যে একটি উৎস হলো বাদুড়, অপর উৎসটিকে এখনও চিহ্নিত করা যায়নি। মানবদেহে প্রবেশের আগে এই ভাইরাসকে শেষবার দেখা গেছে সাপের শরীরে। তাই অনেকের বক্তব্য, বাদুড়ের দেহ থেকে সাপের শরীরে প্রবেশ করেছে এই ভাইরাস।

চীনের বেশ কিছু এলাকায় সাপ নিয়ে রীতিমতো নাড়াচাড়া করা হয়। পাশাপাশি চীনে সাপ খাওয়াও হয়। সেভাবেই এই ভাইরাস মানব শরীরে প্রবেশ করতে পারে। অনেকের আবার বক্তব্য, বাদুড়ের দেহ থেকেও সরাসরি মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করতে পারে।

ভারতে এই রোগের প্রকোপ যাতে কোনও ভাবে বৃদ্ধি না পায়, সে ব্যাপারে সতর্ক নতুন দিল্লি। কলকাতাসহ দেশের সাতটি বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২৫ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন