আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

করোনা ভাইরাস: বন্ধ চীনের প্রাচীর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৬ ১৭:৩০:৪৩

সিলেটভিউ ডেস্ক :: চীনা নববর্ষ শুরু হয়েছে শনিবার থেকে। কিন্তু শুক্রবার পর্যন্ত ২৬ জনের প্রাণ কেড়ে নেওয়া করোনা ভাইরাসের আতঙ্কে বূগছে পুরো চীন। নববর্ষের উদযাপন তো দূরের কথা, সংক্রমণের উপকেন্দ্র হিসেবে চিহ্নিত উহানের পাশাপাশি ১৩টি শহরকে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রশাসন। গতিবিধি নিয়ন্ত্রিত হয়েছে এই ১৩টি শহরের ৩ কোটি বাসিন্দার। অবস্থার ভয়াবহতা এতটাই যে নববর্ষেই বন্ধ করে দেওয়া হয়েছে বিখ্যাত চীনের প্রাচীরের একাংশ।

বেজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়াম বন্ধ করা হয়েছে এদিন। বন্ধ রাখা হয়েছে বেইজিংয়ে মিং রাজবংশের সমাধি, ইনশান প্যাগোডা এবং সাংহাইয়ের ডিজনিল্যান্ডও।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান তেদরোস আধানোম ঘেবরেইয়েসুস অবশ্য বলেছেন, ‘চীনের অবস্থা নিশ্চিত ভাবেই খারাপ। তবে পরিস্থিতি এখনও বিশ্ব স্বাস্থ্যের পক্ষে ‘জরুরি অবস্থা’ হয়ে ওঠেনি।’

উহানের স্বাস্থ্য কর্মকর্তারা স্বীকার করে নিয়েছেন, সেখানে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বেইজিংয়ের সরকারি সূত্রে মাত্র ৮০০ জনের আক্রান্ত হওয়ার কথা স্বীকার করা হলেও বাস্তব ছবিটা হল, এত লোক হাসপাতালে ভিড় করছেন যে, তাদের চিকিৎসা করা প্রায় অসম্ভব হয়ে পড়ছে।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২৬ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন