Sylhet View 24 PRINT

২০০ আদিবাসী তরুণীর একসঙ্গে বিয়ে দেবেন মমতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৮ ২০:২৯:১৭

সিলেটভিউ ডেস্ক :: ভারতের মালদায় একটি গণবিয়ের আয়োজন করছে রাজ্য সরকার। যেখানে বিয়ে দেয়া হবে ২০০ আদিবাসী মেয়েকে। আর বিয়েতে উপস্থিত থাকবেন কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ৫ মার্চ এ গণবিয়ে হবে বলে স্থানীয় সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে। ভুবনেশ্বর থেকে ফিরেই মালদায় যাবেন মমতা। সরকারে ‘রূপশ্রী’ প্রকল্পের আওতায় এই গণবিয়ের আয়োজন করা হয়েছে।

কিছুদিন আগেই অভিযোগ উঠেছে, মালদায় ভিএইচপি আদিবাসীদের বিয়ে দিয়ে ধর্মান্তরিত করছে বিশ্ব হিন্দু পরিষদ। সেই অভিযোগের ভিত্তিতে কয়েকজনকে গ্রেফতারও করা হয়। এবার গণবিয়ের আয়োজন করে তৃণমূল শিবির আদিবাসীদের পাশে থাকার বার্তা দিতে চায় বলেই মনে করছেন অনেকে। এ জন্য খোদ উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, যেসব পরিবার তাদের মেয়েদেরকে বিয়ে দিতে অক্ষম এ প্রকল্পের বিয়েতে রাজ্য সরকারের পক্ষ থেকে আর্থিক সাহায্য দেয়া হয়। সেক্ষেত্রে মেয়ের বয়স ১৮ হওয়ার পর বিয়ের জন্য এককালীন ২৫০০০ টাকা অনুদান দেয়া হয়ে থাকে।

এদিকে, ২ ফেব্রুয়ারি পুরাতন মালদহে গণবিয়েকে ঘিরে গণ্ডগোল বাঁধে। আটমাইলে আদিবাসী যুবক-যুবতীদের গণবিয়ের ব্যবস্থা করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। হিন্দু রীতি মেনে বিয়ে দেয়া হচ্ছিল বলে অভিযোগ তুলে জাতীয় সড়ক অবরোধ করে ঝাড়খণ্ড দিশম পার্টি। দু’পক্ষই একে অপরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেন। বন্ধ করে দেয়া হয় বিয়ের অনুষ্ঠান। হিন্দু পরিষদের বিরুদ্ধে অভিযোগ উঠে তারা প্রতিটি পরিবারকে ২৫ হাজারের পরিবর্তে ১২ হাজার প্রদান করছে।

সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/২৮ ফেব্রুয়ারি ২০২০/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.