Sylhet View 24 PRINT

করোনা মোকাবিলায় বড়দের ১ লাখ টাকা, ছোটদের ৪২ হাজার!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৫ ২১:১৯:৫২

সিলেটভিউ ডেস্ক :: করোনা মোকাবিলায় ২ ট্রিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। বুধবার এমনই ঘোষণা করলেন হোয়াইট হাউসের কর্মী এরিক উয়েল্যান্ড। তিনি বলেন, 'লেডিস অ্যান্ড জেন্টলমেন, উই আর ডান। উই হ্যাভ এ ডিল!'

চুক্তিতে বলা হয়েছে, আমেরিকার প্রাপ্তবয়স্কদের প্রত্যেককে ১২০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় এক লাখ ২ হাজার ৩৩৬ টাকা প্রায়) এবং শিশুদের ৫০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪২ হাজার ৬০০ টাকা প্রায়) করে দেওয়া হবে। করোনাভাইরাস রুখতে খরচ করা হবে ২ হাজার কোটি ডলার। টাকার অঙ্কে তার মূল্য সাড়ে ১৭ লাখ কোটি টাকারও বেশি।

এদিন মার্কিন সিনেটে দুই দলের সদস্যরাই কোভিড-১৯ নিয়ে জরুরি বৈঠকে বসেন। সেখানে সিদ্ধান্ত হয় ব্যবসা, শ্রমিক ও স্বাস্থ্য ব্যবস্থার ত্রাণের জন্য বিরাট অঙ্কের প্যাকেজ ঘোষণা করা হবে। উভয় দলের সম্মতিতে করোনা মোকাবেলায় ২ ট্রিলিয়ন ডলারের এই চুক্তি স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, আমেরিকায় ভয়াবহ আকার ধারণ করেছে করোনাভাইরাস মহামারী। দেশটিতে এখন পর্যন্ত ৫৪ হাজার ৯৪১ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭৮৪ জনের। আশঙ্কা করা হচ্ছে শীঘ্রই মন্দা শুরু হবে মার্কিন অর্থনীতিতে। সেই মন্দা চলবে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস। ধাক্কা সামলাতে মার্কিন সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে, তাতে অনেকের হাতে সরাসরি অর্থ পৌঁছে দেওয়া হবে।

মন্দায় যারা কর্মহীন হবেন, তাঁদের সাহায্য করা হবে। ছোট ব্যবসায়ীরাও সরকারি অনুদান পাবেন। এর জন্য বরাদ্দ করা হয়েছে ৩৬ কোটি ৭০ লক্ষ ডলার। অর্থাৎ ৩ হাজার ১১৩ কোটি টাকার বেশি। এছাড়া বিভিন্ন বৃহৎ শিল্প অল্প সুদে ঋণ পাবে। এর পাশাপাশি এয়ারলাইন্স ও হাসপাতালকেও ত্রাণ দেওয়ার কথা ভাবা হয়েছে।

সৌজন্যে :বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২৫ মার্চ ২০২০/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.