আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

এখন সব দায় নিউইয়র্ক গভর্নরের ঘাড়ে চাপাচ্ছেন ট্রাম্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০১ ১৫:৪২:৪৮

সিলেটভিউ ডেস্ক :: গত ২৬ ফেব্রুয়ারিও করোনাভাইরাস সংক্রান্ত এক ব্রিফিংয়ে এই রোগকে পাত্তা দেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেদিন করোনাকে এক প্রকার তুচ্ছ-তাচ্ছিল্য করে বলেছিলেন, এটা একটা ফ্লু, ফ্লুর মতো। শিগগির আমরা এ ফ্লু’র টিকা নিয়ে আসব। কিন্তু দিনে দিনে ট্রাম্পের সেই সুর পাল্টে গেছে। নিউইয়র্ক রাজ্যে করোনার কারণে বিপর্যয় দেখা দেয়ায় এখন সব দোষ গভর্নরের ঘাড়েই চাপাচ্ছেন ট্রাম্প। তিনি বলছেন, দেরিতে পদক্ষেপ নেয়ার কারণে এমন অবস্থায় পড়তে হয়েছে নিউইয়র্ককে।

মঙ্গলবার (৩১ মার্চ) হোয়াইট হাউসে করোনাভাইরাস সংক্রান্ত ব্রিফিংয়ে ট্রাম্প নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুয়োমোর ঘাড়ে দায় চাপিয়ে বলেন, ‘যেকোনো কারণেই হোক, নিউইয়র্ক দেরিতে পদক্ষেপ নিয়েছে। দেরিতে পদক্ষেপ নেয়ার ফল এখন দেখতে হচ্ছে আমাদের।’

পার্শ্ববর্তী রাজ্য নিউজার্সিও করোনা মোকাবিলার পদক্ষেপ দেরিতে নিয়েছে অভিযোগ তুলে প্রেসিডেন্ট বলেন, ‘নিউজার্সিও দেরিতে শুরু করেছে। দুই গভর্নরই দারুণ কাজ করছেন... কিন্তু তারা খুব দেরিতে শুরু করেছেন।’

তবে করোনাভাইরাস মোকাবিলায় ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পদক্ষেপের প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত এক লাখ ৮৮ হাজার ৫৯২ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৪ হাজার ৫৫ জন।

কেবল নিউইয়র্কেই আক্রান্ত হয়েছেন প্রায় ৭৬ হাজার এবং মারা গেছেন এক হাজার ৭১৪ জন। পার্শ্ববর্তী নিউজার্সিতে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৬৯৬ জন। মারা গেছেন ২৬৭ জন।

চীনের পর গত ক’সপ্তাহে ইতালি-স্পেনে করোনাভাইরাস লাশের মিছিল ফেললেও এখন মহাবিপদের কিনারে যুক্তরাষ্ট্রই। এখন সবচেয়ে বেশি আক্রান্ত রোগী এই দেশটিতেই।

এ পরিস্থিতি বিবেচনায় ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য আগামী দুই সপ্তাহ অত্যন্ত কঠিন হতে চলেছে। আমি চাই এর জন্য সবাই প্রস্তুত থাকুক।

সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের এই অবস্থার জন্য ডোনাল্ড ট্রাম্পের হেয়ালি বক্তব্য ও অবস্থান অনেকাংশেই দায়ী। প্রথম দিকে জনগণকে সচেতন করার বদলে তিনি করোনাভাইরাসকে ‘সাধারণ ফ্লু’ বলে প্রচারণা চালিয়েছেন। ফলে মানুষ এই মহামারিকে গুরুত্ব দেয়নি। সেজন্য চীনে যখন করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছিল, তখনো নিউইয়র্ক-নিউজার্সির জনজীবন স্বাভাবিকভাবে চলছিল। এখন পরিস্থিতির অবনতি ঘটায় ট্রাম্প নিউইয়র্ক-নিউজার্সির গভর্নরের কাঁধে দায় চাপিয়ে পার পেতে চাইছেন।

সৌজন্যে : জাগোনিউজ ২৪

সিলেটভিউ২৪ডটকম/১ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন