আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

মস্তিষ্কের অস্বাভাবিক ক্ষতি করছে করোনাভাইরাস!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৪ ১১:০৭:২৯

সিলেটভিউ ডেস্ক :: বিশ্বজুড়ে এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। মাত্র তিন মাসের ব্যবধানে ভাইরাসটি বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এসব দেশে এই আক্রান্ত হয়েছে প্রায় ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৬০ হাজার।

চীনের উহান শহর থেকে উৎপত্তি এই ভাইরাস সেখানে তাণ্ডব চালানোর পর মৃত্যুপুরীতে পরিণত করেছে ইউরোপের দেশ ইতালি ও স্পেনকে। দেশ দুটিতে যথাক্রমে সাড়ে ১৪ হাজার ও ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে।

দিন যতই যাচ্ছে ততই এই রোগের বিভিন্ন উপসর্গ প্রকাশ পাচ্ছে। প্রথম শুধু জ্বর-সর্দি-কাশি এই রোগের লক্ষণ হিসেবে মনে করা হলেও এখন দেখা দিচ্ছে নতুন নতুন উপসর্গ। ডায়রিয়া, ঘ্রাণশক্তি চলে যাওয়া, খাবরের স্বাদ বুঝতে না পারা, চোখ গোলাপী হয়ে যাওয়া এরকম নানা নতুন নতুন উপসর্গ জেগে উঠছে করোনা সংক্রমণে। এমনই জানিয়েছেন বিশেষজ্ঞরা। শ্বাসকষ্ট না হলেও সর্দি, কাশি, জ্বরের সঙ্গে এই উপসর্গগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো করোনাভাইরাসের নতুন উপসর্গ। এই উপসর্গ নিয়ে একাধিক করোনা আক্রান্ত রোগী ভর্তি হতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। বিশেষ করে আমেরিকায় তো এই উপসর্গ অধিকাংশ করোনা আক্রান্ত রোগীর দেখা যাচ্ছে। এই মুহূর্তে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হয়েছে আমেরিকাতেই।

হজম শক্তি কমে যাওয়া করোনাভাইরাসের আরেকটি গুরুত্বপূর্ণ উপসর্গ। যার কারণে ডায়রিয়া উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্তদের শরীরে। করোনা সংক্রমণের আরেকটি গুরুত্বপূর্ণ উপসর্গ হল চোখ গোলাপী হয়ে যাওয়া। তবে এই উপসর্গ খুব কম রোগীর শরীরেই দেখা দিয়েছে। এক থেকে তিন শতাংশ করোনা আক্রান্ত রোগীর চোখ গোলাপী হওয়ার প্রবণতা দেখা দিয়েছে। তার সঙ্গে চোখ ফুলে যাওয়ার মতো ঘটনাও ঘটছে।

আর এবার বলা হচ্ছে, করোনা রোগীদের আরও এক নতুন লক্ষণ দেখা যাচ্ছে। কিছু কিছু রোগীর ক্ষেত্রে সর্দি, কাশি, জ্বরের সঙ্গে স্নায়ুবিক সমস্যাও দেখা যাচ্ছে। চিকিৎসকরা পর্যবেক্ষণ করেছেন, কিছু রোগীদের মধ্যে স্নায়ুবিক সমস্যাও করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ হতে পারে। কিছু করোনা রোগীর শরীরে খিঁচুনি দেখা দিয়েছে।

কিছু কিছু রোগীর ক্ষেত্রে আবার মস্তিষ্কেরও অস্বাভাবিক ক্ষতি করেছে করোনাভাইরাস। বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত নতুন প্রতিবেদনের ভিত্তিতে গবেষকরা এই তথ্য জানিয়েছেন। 

সৌজন্যে :  দ্য সান, ইন্ডিপেন্ডেন্ট ইউকে, বিজিআর, বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/৪ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন