আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য, দাবি বিজ্ঞানীদের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৫ ১৬:০২:০৯

সিলেটভিউ ডেস্ক :: এ পর্যন্ত সারা বিশ্বে ১২ লক্ষেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এদের মধ্যে মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৯৭৫ জনের। সবচেয়ে আতঙ্কের বিষয় হল, এই ভাইরাসের এখনও কোনও টিকা বা ওষুধ আবিষ্কার করা যায়নি। এখনও এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। ম্যালেরিয়া আর এইচআইভি-র ওষুধ প্রয়োগ করে বিকল্প পদ্ধতিতে করোনা আক্রান্তের চিকিৎসা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসকরা। তা সত্ত্বেও উদ্বেগ ক্রমশ বেড়েই চলেছে।

এই পরিস্থিতিতে আশার আলো দেখালেন মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের দাবি, করোনার টিকা তারা তৈরি করে ফেলেছেন। আপাতত সেটির চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে। জানা গেছে, ইতিমধ্যেই এই টিকার প্রাথমিক পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে মিলেছে সাফল্য! সম্প্রতি ব্রিটিশ পত্রিকা ‘EBioMedicine’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

ইঁদুরের ওপর পরীক্ষামূলক প্রয়োগ করে মার্কিন বিজ্ঞানীরা দেখেছেন, দু’সপ্তাহের মধ্যে SARS-CoV-2-এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে পারে এই টিকা (PittCoVacc)। এই গবেষক দলের অন্যতম সদস্য অধ্যাপক অ্যান্ড্রিয়া গ্যাম্বোত্তো জানান, স্পাইক প্রোটিন নামে পরিচিত এক ধরনের বিশেষ প্রোটিন এই ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই প্রটিনকে কাজে লাগিয়েই তারা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর চেষ্টা করছেন আর প্রথমিক পর্যায়ে তাতে সাফল্যও পেয়েছেন তারা।

সৌজন্যে : বিডি-প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/৫ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন