আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

করোনার ওষুধ বানানোর সুযোগ চেয়ে আবেদন সাজাপ্রাপ্ত আসামির

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৮ ১৭:৩৪:৩৩

সিলেটভিউ ডেস্ক :: বিশ্বব্যাপী করোনাভাইরাসের তাণ্ডবে লাফিয়ে লাফিয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। কিন্তু এখনও এই ভাইরাস প্রতিরোধে কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে করোনার ওষুধ বানানোর জন্য ল্যাবে কাজ করার সুযোগ চেয়ে আবেদন করেছেন মার্টিন শেকরেলি নামে এক সাজাপ্রাপ্ত আসামি।

আমেরিকায় ‘ফার্মা ব্রো’ হিসেবে পরিচিত মার্টিন শেকরেলি এইচআইভির ওষুধের দাম ৫ হাজার গুণ বাড়িয়ে নিজের সুনাম নষ্ট করেন। প্রতিটি ট্যাবলেটের দাম ১৩.৫০ ডলার থেকে বাড়িয়ে করেছিলেন ৭৫০ ডলার। ৩৭ বছরের এ কর্মকর্তা  হেজ ফান্ড নিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার দায়ে ২০১৮ সালে সাতবছরের সাজাপ্রাপ্ত হয়ে জেল খাটছেন।

এ সপ্তাহে তার আইনজীবী বেন ব্রাফম্যান বলেন, শেকরেলি কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন তাকে তিনমাসের জন্য মুক্তি দিতে, যাতে তিনি করোনার ওষুধ তৈরিতে ল্যাবে কাজ করতে পারেন। এ ক্ষেত্রে সরকারের কড়া নজরদারি থাকতে পারে।

ব্রাফম্যান এক বিবৃতিতে বলেন, আমি আগে থেকেই বলে আসছি যদি তাকে ল্যাবে কাজ করার সুযোগ দেয়া হয় তবে ক্যান্সারের ওষুধও আবিষ্কার করতে পারেন তিনি। করোনাভাইরাসের ওষুধ উদ্ভাবনেও তিনি বিজ্ঞানীদের অনেক ভালো সহযোগিতা দিতে পারেন।

মার্টিন শেকরেলি দাবি করেছেন, করোনা মহামারি প্রতিরোধে ফার্মাসিউটিক্যাল কম্পানিগুলো যে প্রচেষ্টা করছে তা যথেষ্ট নয়। তিনি বলেন, কভিড-১৯ এর ওষুধ আবিষ্কার হওয়া পর্যন্ত কোম্পানিগুলোকে অবশ্যই ল্যাবে পড়ে থাকতে হবে।

তিনি বলেন, ‘বহু ওষুধ কম্পানির সঙ্গে আমি কাজ করেছি, অনেক নতুন নতুন ওষুধ উদ্ভাবন করেছি। এমনকি আমি গুটিকয় নির্বাহীর অন্যতম, ওষুধ উদ্ভাবনের সব ধরনের দিক নিয়ে যার অভিজ্ঞতা রয়েছে। ফলে মহামারি ঠেকাতে আমি বড় ভূমিকা রাখতে পারি’।

সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/৮ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন