Sylhet View 24 PRINT

আমাজনের অধিবাসীদের করোনায় ভরসা ঘরোয়া ওষুধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২২ ১৭:৪৪:৫৩

সিলেটভিউ ডেস্ক :: প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে দেশে চলছে লকডাউন। এই মহামারী পৌঁছে গেছে আমাজনের গহীন বনে। আর এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে নিজস্ব পদ্ধতিতে তৈরি ওষুধ ব্যবহার করছেন বলে জানিয়েছেন সেখানকার অধিবাসীরা।

আমাজন বনের সাতেরে মাওয়ে উপজাতি সম্প্রদায়ের অধিবাসীরা জানান, গাছের ছাল ও মধু দিয়ে তৈরি বিশেষ এক ওষুধ দিয়ে করোনা ভাইরাসের চিকিৎসা করাচ্ছেন তারা। মানবাধিকার কর্মীদের অভিযোগ, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো আমাজনের অধিবাসীদের করোনা থেকে বাঁচাতে কোন পদক্ষেপ গ্রহণ করছেন না। তাদের শঙ্কা, করোনা সংক্রমণ হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় আমাজনে অনেক অধিবাসীরই মৃত্যু হতে পারে ।

করোনার ওষুধ তৈরির বিষয়ে সাতেরে মাওয়ে উপজাতি সম্প্রদায়ের নেতা আন্দ্রে সাতেরে মাওয়ে জানান, আমাদেরকে যে সকল শিক্ষা দেয়া হয়েছে সেখান থেকে আমরা ওষুধ তৈরি করছি এবং সেগুলো পরীক্ষা করছি। ভালদা ফেররেইরা ডি সুজা নামের আরেকজন বলেন, আমার শ্বাস কষ্ট ছিল, এখন সুস্থ আছি। এদিকে, সাতেরে মাওয়ে উপজাতি সম্প্রদায়ের মধ্যে এখন পর্যন্ত ১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/২২ মে ২০২০ /ডেস্ক/মিআচৌ     

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.