আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

তিন দেশে রবিবার ঈদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২২ ২১:৫৩:০১

সিলেটভিউ ডেস্ক :: শুক্রবার (২২ মে) শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে শনিবার (২৩ মে)। সে হিসাবে আগামী রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশ তিনটিতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ওই তিন দেশের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে। এখনো সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্য আরব ও মুসলিম দেশগুলোর সিদ্ধান্ত জানা যায়নি।

তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী রোববার উদযাপন হবে পবিত্র ঈদুল ফিতর। ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানিয়েছে, সেখানেও রোববার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

আর অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার হবে রমজানের শেষ দিন। আর রোববার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

করোনাভাইরাসের প্রকোপের কারণে গোটা বিশ্বের মতো মুসলিম দেশগুলোতেও সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে। সে কারণে অনেক দেশেই স্বাভাবিকভাবে রমজানের তারাবিহ নামাজ পড়া যায়নি। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশ এবার ঈদের জামাত হবে না বলেও জানিয়ে দিয়েছে। কিছু দেশ একেবারেই সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / ২২ মে, ২০২০ / জাগোনিউজ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন