আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বাদুড় থেকে ছড়ানো অজানা ভাইরাসে ঘোড়ার মৃত্যু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৪ ০৩:১৮:৪৮

সিলেটভিউ ডেস্ক :: সম্প্রতি বাদুড় থেকে ছড়ানো অজানা ভাইরাসে ঘোড়ার মৃত্যুর ঘটনা ঘটেছে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ১০০ মাইল দূরে অবস্থিত একটি খামারে হঠাৎ করেই কিছু ঘোড়ার মৃত্যু হয়েছে।

জানা যায়, যখন ৯ দিনে ১৮টি ঘোড়ার মৃত্যু তখন খামারের মালিক ভেবেছিল, করোনাভাইরাস হানা দিয়েছে। মৃত ঘোড়াগুলোর পরীক্ষা করানো হয়। কিন্তু তাদের শরীরে করোনার অস্তিত্ব মেলেনি। এক অজানা ভাইরাসের হানায় মারা গিয়েছে ঘোড়াগুলো। পরীক্ষায় ধরা পড়ে এক অজানা ভাইরাসের অস্তিত্ব। একে তো করোনা মহামারি চলছে বিশ্বে। তার মধ্যে নতুন এই ভাইরাসের হানা চিন্তা বাড়িয়েছে থাইল্যান্ডে। আর এবারও এই অজানা ভাইরাসের উৎস বাদুড় বলে মনে করা হচ্ছে।

আবার কেউ কেউ জানিয়েছে, চিন থেকে আসা একটি জেব্রা থেকে এই অজানা ভাইরাস থাইল্যান্ডে ছড়িয়েছে। থাইল্যান্ডের ওই খামারের মালিক নোপাদল সারোপালা জানিয়েছে, ঘোড়াগুলো হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ছিল। তারপর ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যুর মুখে ঢলে পড়ছিল। পরে পরীক্ষা করে জানা যায়, কোনো এক অজানা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায় ঘোড়াগুলো।

এদিকে, ফেব্রুয়ারি মাস থেকে ব্রিটেনে বহু ঘোড়া অজানা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। এরই মধ্যে ৫০০ এর বেশি ঘোড়া মারা গিয়েছে সেখানে। আফ্রিকার ঘোড়াদের অসুখের সঙ্গে এই ঘোড়াগুলোর উপসর্গের মিল রয়েছে। আফ্রিকার ঘোড়া ও জেব্রার মধ্যে সাধারণত এই একই রোগ হয়। কয়েক যুগ ধরে আফ্রিকাতে এই রোগে আক্রান্ত হয়ে বহু ঘোড়া মারা গিয়েছে। তবে এতদিন সেই রোগ আফ্রিকার বাইরে ছড়ায়নি বলে জানা যায়।

সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/২৪ মে ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন