আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ভারতের সঙ্গে সমস্যা মেটাতে ট্রাম্পের প্রস্তাব চীনের প্রত্যাখ্যান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৯ ১৭:৪৭:৪২

সিলেটভিউ ডেস্ক :: ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মেটাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে চীন। শুক্রবার (২৯ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ন বলেন, আলোচনা ও মতামত বিনিময়ের মাধ্যমে সমস্যাগুলো ভালোভাবেই মেটাতে পারে ভারত ও চীন। সেই সব মেটানোর জন্য কোনও তৃতীয় পক্ষের প্রয়োজন নেই।

কথাটা অবশ্য বৃহস্পতিবার (২৮ মে) এতটা সরাসরি বলেননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। তিনি বলেছিলেন, আলোচনার মাধ্যমে চীনের সঙ্গে সমস্যা মেটানোর চেষ্টা করছে ভারত। এ ব্যাপারে দিল্লি ও বেইজিংয়ে কূটনীতিকরা তাদের কাজ করে যাচ্ছেন।

ট্রাম্প আগবাড়িয়ে প্রস্তাব দেওয়ার সঙ্গে সঙ্গে বেইজিংও মুখ খোলেনি। এ দিনই প্রথম বেইজিংয়ে লিজিয়ন সাংবাদিকদের বলেন, সীমান্ত সমস্যা মেটানোর জন্য ভারতের সঙ্গে আমাদের বোঝাপড়া চালানোর একটা ব্যবস্থা রয়েছে। অনেক দিন ধরেই রয়েছে। রয়েছে কূটনৈতিক স্তরের যোগাযোগও। ফলে, এই সমস্যা মেটানোর জন্য কোনও তৃতীয় পক্ষের দরকার নেই।

গত ৫ মার্চ থেকেই পূর্ব লাদাখের কাছে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনা সেনাদের প্যাংগং হ্রদ ও গালওয়ান উপত্যকায় ঢুকে পড়ার খবর আতে থাকে। ভারতীয় সেনাদের সঙ্গে তাদের হাতাহাতিরও খবর আসে।

গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যত রকম ভাবে যোগাযোগ রেখে চলা হয়, সেই সব রকম ভাবেই চীনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যোগাযোগ রাখা হচ্ছে কূটনৈতিক স্তরেও।


সৌজন্যে : আনন্দবাজার পত্রিকা
সিলেটভিউ২৪ডটকম/২৯ মে ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন