আজ শনিবার, ১১ জুলাই ২০২০ ইং

দেশজুড়ে বিক্ষোভ, শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০১ ২১:১৪:৫৪

সিলেটভিউ ডেস্ক :: পুলিশের হেফাজতে হাতকড়া পরিহিত অবস্থায় এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের অর্ধশতাধিক শহরে টানা ছয়দিন ধরে যে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে অ্যাটর্নি জেনারেলসহ আইন প্রয়োগকারী সংস্থাগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দেশটির দৈনিক নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় সোমবার রাতে এ রুদ্ধদ্বার বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সরকারি বাসভবন হোয়াইট হাউসের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন বিক্ষোভকারীরা। সেখানে সংঘর্ষের ঘটনাও ঘটে।

দেশজুড়ে তুমুল বিক্ষোভের মধ্যেই জরুরি বৈঠক ডেকেছেন মার্কিন প্রেসিডেন্ট। সোমবার রাতে ওভাল অফিসের ওই রুদ্ধদ্বার বৈঠকে প্রথমে অ্যাটর্নি জেনারেল বিল বার এর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। এরপর রাতে গভর্নর, আইন প্রয়োগকারী বাহিনীর সদস্য ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ট্রাম্প অবশ্য এই নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেননি। তবে তিনি বিক্ষোভকারীদের সতর্ক করে একের পর এক টুইট করে যাচ্ছেন। তিনি বিক্ষোভকারীদের ‌‘গুণ্ডা’ বলে আখ্যায়িত করে বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর ও বিভিন্ন শহরের মেয়রদের আরও ‘কঠোর’ পদক্ষেপ নেওয়া আহ্বান জানিয়েছেন।

রোববার রাতে হোয়াইট হাউসের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের হাতে প্রতিবাদী নানা প্ল্যাকার্ড দেখা যায়। বিক্ষোভকারীরা মুহুর্মুুহু স্লোগান ছাড়াও আগুন জ্বেলে ক্ষোভ প্রকাশ করেন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একপর্যায়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে। এ সময় আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ট্রাম্প।

সোমবার মিনিসোটা অঙ্গরাজ্যে এক পুলিশ কর্মকর্তা পা দিয়ে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গের টুটি চেপে ধরে মেরে ফেলার পর এর প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। প্রবল বিক্ষোভ ও সহিংসতার মুখে শহরের পর ৪০টি শহরে কারফিউ ছাড়াও ১২টি অঙ্গরাজ্যে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

তবে শহরজুড়ে কারফিউ জারি করা হলেও তা মানছেন না বিক্ষোভকারীরা। রোববার রাতে হোয়াইট হাউসের কাছে লাফায়েত স্কোয়ারে পুলিশের সঙ্গে কয়েক শত বিক্ষোভকারীর ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। টুইন টাওয়ার (৯/১১) হামলার পর প্রথমবারের মত হোয়াইট হাউসে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/০১ জুন ২০২০/ডেস্ক/ জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন