Sylhet View 24 PRINT

আশার আলো,‌ অক্টোবরের মধ্যেই আসতে পারে ভ্যাকসিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০২ ১০:০৫:০১

সিলেটভিউ ডেস্ক :: খালি চোখে তাকে দেখা যায় না। মাপা দূর। বয়স বছরও পেরোয়নি। সেই একরত্তিই কেড়েছে দুনিয়ার ঘুম। তার থাবায় আক্রান্ত অন্তত ৬০ লক্ষ মানুষ। প্রতিদিনই মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে কয়েক হাজার। বিশেষজ্ঞরা বলছেন, এই করোনাভাইরাসকে পাশে নিয়েই বেঁচে থাকা শিখতে হবে। আর অপেক্ষা করতে হবে ভ্যাকসিন আবিষ্কারের।

এবার সেই আবিষ্কারের পথেই এক ধাপ এগনো গেল। আশার কথা শোনালেন আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফিজার। তাদের আশ্বাস, অক্টোবরের মধ্যেই বাজারে আসতে পারে করোনার ভ্যাকসিন। ইসরায়েলের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে সেই খবর। সংস্থাটি এখন জার্মান ওষুধ প্রস্তুতকারক সংস্থা বায়োএনটেক–এর সঙ্গে যৌথভাবে বেশ কয়েকটি ওষুধ আবিষ্কারের কাজ চালাচ্ছে। করোনাভাইরাস প্রতিহত করার টিকাটি চিকিৎসকদের ছাড়পত্র পেয়েছে। এবার মানুষের শরীরে তার পরীক্ষা–নিরীক্ষা চলছে।

শুধু ফিজার সংস্থা নয়, ইউকে–র ওষুধ প্রস্তুতকার সংস্থা অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে, তারাও করোনাভাইরাস প্রতিরোধের টিকা আবিষ্কার করার কাজে অনেকটাই এগিয়ে গেছে। সহায়তায় রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এ বছরের শেষেই মানুষের শরীরে প্রয়োগ করা যাবে সেই টিকা। শিম্পাঞ্জির সর্দি–জ্বরের কারণ হয় এমন অ্যাডিনোভাইরাসের সঙ্গে করোনার জিনগত বস৭তুর মিলন ঘটিয়ে টিকা তৈরির কাজ চালাচ্ছে তারা। তবে এই কাজে সবথেকে এগিয়ে মার্কিন সংস্থা মডার্না ইনক। তাদের টিকা ইতিমধ্যে আক্রান্তদের ওপর সফলভাবে প্রয়োগ করা হয়েছে। এবার দ্বিতীয় পর্যায়ে ৬০০ জন সুস্থ মানুষের ওপর প্রয়োগ করা হবে। সূত্র : আজকাল।

সিলেটভিউ২৪ডটকম/২ জুন ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.