আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২৯ ২১:০৩:৫৫

সিলেটভিউ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যায় জড়িত উল্লেখ করে ট্রাম্পসহ আরও কয়েকজনকে আটকের জন্য ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে তেহরান।

এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা। প্রতিবেদনে বলা হয়, গেলো জানুয়ারিতে জেনারেল কাসেম সোলাইমানিকে যে ড্রোন হামলায় হত্যা করা হয়েছে সেই হামলায় জড়িত ছিলো ট্রাম্পসহ কমপক্ষে ৩০ জন।

এর ফলে তেহরানের পক্ষ থেকে অভিযুক্তদের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ করা হয়েছে। যা ইন্টারপোলের গ্রেফতার করার জন্য সর্বোচ্চ অনুরোধ। এতে সন্দেহভাজনকে তাৎক্ষণিক গ্রেফতার না করতে পারলেও ভ্রমণ সীমিত করতে পারে।

এর আগে ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি টার্গেট করা বিমান হামলায় নিহত হন জেনারেল কাশেম সোলেইমানি। তার সাথে ফোর্সের আরও কিছু সামরিক সদস্যরা নিহত হয়।

সোলাইমানিকে নৃশংসভাবে হত্যার পর তার পরের দিনই একটি ভিডিও প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও রাশিয়ার সংবাদমাধ্যম রাশিয়া টুডে। যেটা সাথে সাথেই ভাইরাল হয়ে পড়ে ও ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনার সৃষ্টি করে।

এর পরেই এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে ইরানের আল-কুদস ফোর্সের প্রধান ও বিপ্লবী গার্ডস বাহিনীর কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি ও ইরানের মিলিশিয়া নেতা আবু মাহদি আল মুহানদিসকে হত্যা করা হয়।

এর ঠিক এক সপ্তাহ আগে বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হাজার হাজার ইরাকির হামলা চালানোর পর এ বিষয়ে ইরানকে দায়ী করে ওয়াশিংটন। এই নিয়ে দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে এই হামলা চালানো হয়।


সৌজন্যে :  যমুনা টিভি
সিলেটভিউ২৪ডটকম/২৯ জুন ২০২০/ ডেস্ক /জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন