আজ বুধবার, ০৫ অগাস্ট ২০২০ ইং

অত্যাধুনিক এই বুলেট চলবে ভূমিকম্পের মধ্যেও!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৩ ১৭:৩৯:০০

সিলেটভিউ ডেস্ক :: সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছেন বিজ্ঞান। এবার ভূমিকম্পের মধ্যেও অত্যাধুনিক বুলেট ট্রেন সেবা চালিয়ে নেওয়ার ঘোষণা দিলো জাপান। দক্ষতা ও নিয়মানুবর্তিতার জন্য জাপানের বুলেট ট্রেনের খ্যাতি বিশ্বজোড়া। এবার তার সঙ্গে যুক্ত হচ্ছে সুরক্ষার নতুন মাত্রা। আগামী বছর থেকে চালু হতে যাওয়া এই বুলেট ট্রেন ভূমিকম্পের সময় যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করে গন্তব্যে পৌঁছে দেবে।

গত ১ জুলাই এটি টোকাইডো শিনকানসেন লাইনে যুক্ত হয়েছে। আর গত বছর যখন পরীক্ষামূলকভাবে এই ট্রেন চালানো হয়েছিল, তখন এটি নতুন রেকর্ড গড়ে বিশ্বের দ্রুততম ট্রেনগুলির মধ্যে একটি হয়ে ওঠে। তখন সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩৬০ কিলোমিটার। তবে এই ট্রেন চালু হওয়ার পর সর্বোচ্চ গতি বেঁধে দেওয়া হবে ঘণ্টায় ২৮৫ কিমি।

সিএনএন জানায়, জাপানের তৈরি এন সেভেন হ্রান্ড্রেডএস নামের ওই বুলেট ট্রেন কেবল দ্রুতগতি ও আরামদায়ক ভ্রমণ নয়, যাত্রীদের সর্বোচ্চ সুরক্ষা দেওয়ার ক্ষেত্রেও অনন্য। অনন্য এই বুলেট ট্রেনটি ২০২০ সালের টোকিও অলিম্পিকের সময় চালু হওয়ার কথা থাকলেও পরবর্তীতে ২০২১ সালে চালুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৬৪ সালে টোকিও শিনকানসেন লাইনের উদ্বোধন করে জাপান।

সিলেটভিউ২৪ডটকম/৩ জুলাই ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন