আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

চীনের সঙ্গে শত শত কোটির ব্যবসায়িক পরিকল্পনা বাতিল ভারতীয় কোম্পানীর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৪ ২০:০৪:১২

সিলেটভিউ ডেস্ক :: এবার চীনের সঙ্গে চুক্তি বাতিল করলো ভারতের সাইকেল প্রস্তুতকারক সংস্থা হিরো গোষ্ঠী। সংস্থার কর্ণধার পঙ্কজ মুঞ্জল সাফ জানিয়েছেন, চীনা সংস্থার সঙ্গে আগামী কয়েকমাসে তাদের ৯০০ কোটি টাকারও বেশি কারবার হওয়ার কথা ছিল। তবে সাম্প্রতিক পরিস্থিতিতে কোনও চীনা সংস্থার সঙ্গে কাজ করতে চান না তারা।

অর্থনৈতিকভাবে এবার বেইজিংয়ের কোমর ভাঙতে ময়দানে ভারতীয় সংস্থাগুলোও। চীনা সংস্থার সঙ্গে এবার তাদের যাবতীয় ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হিরো সাইকেল। চীনা সংস্থার সঙ্গে তাদের প্রায় ৯০০ কোটি টাকার চুক্তিও বাতিল করার কথা জানিয়েছেন হিরো সাইকেলসের চেয়ারম্যান পঙ্কজ মুঞ্জল।

তিনি বলেন, ‘চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার ব্যবসায়িক পরিকল্পনা বাতিল করেছি। চীনা সামগ্রীর নির্ভরতা কমাতে চাইছি।’ তবে চীনের সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করলেও আগামী দিনে ব্যবসা বাড়াতে বিদেশের বাজারে পা রাখতে চায় হিরো গোষ্ঠী।
 
চীনা আগ্রাসনের জেরে লাদাখে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার পর থেকেই চীনকে অর্থনৈতিকভাবেও আঘাত করতে তৎপর কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে চীনা দ্রব্য বয়কটের ডাক জোরালো হচ্ছে। ইতিমধ্যেই একাধিক চীনা সংস্থার সঙ্গে কাজের বরাত বাতিল করেছে কেন্দ্র।

বিহারে দুই চীনা সংস্থার প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে একটি ব্রিজ তৈরির টেন্ডার বাতিল করে দেয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল-ও তাদের ফোর-জি নেওয়ার্ক সম্প্রসারণের কাজে কোনও চীনা সংস্থার সহায়তা নেওয়া হবে না বলে সাফ জানিয়েছে।


সৌজন্যে : কলকাতা ২৪x৭
সিলেটভিউ২৪ডটকম / ৪ জুলাই ২০২০ / ডেস্ক / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন