আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

পশ্চিম তীর সংযুক্তিতে ইসরাইলি পরিকল্পনায় ট্রাম্পের 'না'

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৫ ১৯:৩৭:৪০

সিলেটভিউ ডেস্ক :: ইসরাইলি পার্লামেন্টের (নেসেট) সাবেক স্পিকার আব্রাহাম বর্গ বলেছেন, অধিকৃত পশ্চিম তীর সংযুক্তিকরণে ইসরাইলি পরিকল্পনাকে থামিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একটি ইতালিয়ান দৈনিককে দেয়া এক সাক্ষাৎকারে বর্গ বলেন, সংযুক্তিকরণের পরিকল্পনা বাস্তবায়ন করতে নিষেধ করেছেন ট্রাম্প।এই মুহূর্তে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা সংযুক্তি বাস্তবায়নের বিষয়ে কোনো প্রকার সহযোগিতা করতে পারবেন না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

সংযু্ক্তিকরণের পরিকল্পনা বাস্তবায়নের সময় যদি ভিন্ন কোনো দিনে হয় এমন প্রশ্নে তিনি বলেন, সংযুক্তিকরণের বিষয়ে প্রত্যাশা নির্ধারণ করা খুবই কঠিন, অসম্ভব না হলেও, কারণ এই পরিকল্পনায় স্বচ্ছতা নেই, কেউ এর বিস্তারিত জানে না।

নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, ১ জুলাই থেকে জর্ডান উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীরে সংযুক্তকরণ শুরু করবেন। এর মাধ্যমে ওইসব এলাকায় ইহুদি বসতি স্থাপন করবেন। তবে ইসরাইলি এই পরিকল্পনাকে আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যান করা হয়। মার্কিন প্রশাসনের ভিন্নমত ও আন্তর্জাতিক চাপে পরিকল্পনাটি থেমে গেছে বলে ধারণা করা হয়।

আন্তর্জতিক আইনানুযায়ী অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইহুদিবসতি বেআইনি বিবেচনা করা হয়।



সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/৫ জুলাই ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন