আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ইউরোপগামী জাহাজ থেকে বাংলাদেশিসহ ২৭৬ জন উদ্ধার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৭ ১৯:৫০:০২

সিলেটভিউ ডেস্ক :: পশ্চিম তুরস্কের উপকূলে ইউরোপগামী একটি জাহাজে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২৭৬ জন অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করা হয়েছে। তবে জাহাজটিতে কতজন বাংলাদেশি আছে তা নিশ্চিত করা যায়নি।

মঙ্গলবার মধ্যপ্রাচ্যে ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানিয়েছে।

ইজমির পুলিশ বলছে, ইজমির উপকূল থেকে ওঠা এসব অভিবাসীরা ইউরোপ যাত্রার উদ্দেশ্যে জাহাজটিতে ওঠেন। এতে মোট ২৭৬ জন অভিবাসী প্রত্যাশী ও আশ্রয় প্রার্থী ছিলেন। নারলিদার উপকূলে জাহাজটি থাকা অবস্থায় তাদের উদ্ধার করা হয়। এ সময় মানবপাচারের অভিযোগে ৮ জনকে গ্রেফতার করা হয়।

উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে আফগান, বাংলাদেশি, সিরিয়ান, মধ্য আফ্রিকা, সোমালিয়া ও ইরানিয়ান নাগরিক রয়েছেন। তবে কোন দেশের কতজন রয়েছেন তা এখনো জানানো হয়নি। তারা তুরস্কের বিভিন্ন স্থান থেকে এসে সেখানে জড়ো হয়েছিলেন।

পুলিশ বলছে, উদ্ধার অভিযানের সময় জাহাজটির বায়ুনিধোরক একটি কক্ষ থেকে ৪৬ জন নারী ও ৫৯ জন শিশুকে বের করে আনা হয়। উদ্ধার হওয়া কয়েকজনের শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল।

এদিকে সোমবার তুর্কি নৌবাহিনী এজিয়ান সাগরে একটি নৌকা থেকে ৬৫ জন অভিবাসীকে উদ্ধার করে।

২০১৫-১৬ সালে তুরস্ক হয়ে ১০ লাখের বেশি অভিবাসন প্রত্যাশী গ্রিসে প্রবেশ করেছে। ২০১৬ সালে অভিবাসন প্রত্যাশীদের যাতে তুরস্ক আটকে রাখে সেজন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আঙ্কারার চুক্তি হয়। তবে গত ফেব্রুয়ারিতে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নকে জানিয়ে দেয়, তারা আর অভিবাসন প্রত্যাশীদের সীমান্ত পার হওয়া ঠেকাবে না।

সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/৭ জুলাই ২০২০ /ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন