আজ রবিবার, ০৯ অগাস্ট ২০২০ ইং

ইংল্যান্ডের মার্কেটে মাস্ক না পরলে গুনতে হবে জরিমানা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৪ ১৮:৩৭:২৮

সিলেটভিউ ডেস্ক :: ইংল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দোকান ও সুপার মার্কেটগুলোতে আগামী ২৪ জুলাই থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। এতে কেউ যদি মাস্ক না পরেন তাহলে জরিমানা হিসেবে গুনতে হবে ১০০ পাউন্ড তথা প্রায় ১০ হাজার টাকা। তবে ১৪ দিনের ভেতরে পরিশোধ করলে জরিমানা নেমে আসবে ৫০ পাউন্ডে।

মঙ্গলবার (১৪ জুলাই) এ বিষয়ে দেশটির হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র।

এদিকে, স্কটল্যান্ডে ১০ জুলাই থেকে পাবলিক ট্রান্সপোর্টসহ দোকান এবং সুপার মার্কেটে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ইতালি, স্পেন এবং জার্মানিতেও দোকানপাট ও সুপার মার্কেটে সবার জন্য মাস্ক বাধ্যতামূলক নিয়ম জারি করা হয়েছে।

গত ১৫ জুন থেকে বাস এবং ট্রেনসহ পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল ইংল্যান্ড। তবে শুক্রবার দোকান এবং সুপার মার্কেটে মাস্ক বাধ্যতামূলক করার বিষয়ে আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। ওইদিন তিনি নিজে মাস্ক পরে একটি দোকানে গিয়েছিলেন।

এরপর থেকে মাস্ক বাধ্যতামূলক করার বিষয়ে সরকারের স্বচ্ছ নির্দেশনার দাবি করে আসছে লেবার পার্টি।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বব্যাপী এ পর্যন্ত এক কোটি ৩২ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ৭৭ লাখ মানুষ। এ ভাইরাসটির তাণ্ডবে যুক্তরাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯০ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ৪৪ হাজার ৮৩০ জন।


সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/১৪ জুলাই ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন