আজ বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০ ইং

চূড়ান্ত হওয়ার পরও ইরানের বিশাল প্রকল্প হাতছাড়া ভারতের, নেপথ্যে চীন?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৪ ১৮:৪৪:৫১

সিলেটভিউ ডেস্ক :: ফের বড় ধাক্কা খেল ভারত। চাবাহার রেল প্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিল ইরান। চার বছর আগে ভারত এবং ইরানের মধ্যে এই প্রকল্প চূড়ান্ত হয়। এখন হঠাৎ ফান্ডের সমস্যা দেখিয়ে ভারতকে এই বিশাল প্রকল্প থেকে সরিয়ে দিল ইরান। যদিও এই সিদ্ধান্তের পেছনে চীনের হাত দেখছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই চাবাহার রেল প্রকল্পের জন্য ৪০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে ইরানিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ফান্ড। এই প্রকল্প আগামী বছর ২২ মার্চের মধ্যে সম্পন্ন হওয়ার কথা। এই প্রকল্প পুরোটাই ভারতের সহায়তা ছাড়া হবে বলে জানা যাচ্ছে। ২০১৬ সালে তেহরানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চাবাহার রেল প্রকল্পের চুক্তি করেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।


ভারতকে বাদ দেওয়ার বিষয়ে ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, সময় মত ফান্ড আসছে না ভারতের থেকে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এর পেছনে চীনের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে কারণ, এই সময়েই ইরানের সঙ্গে চীনের ২৫ বছরের অর্থনৈতিক যুগলবন্দী হওয়ার কথা, যে চুক্তির মূল্য সেই ৪০০ বিলিয়ন ডলার। ভারতকে সরিয়ে আদতে যদি চীনের সঙ্গে চাবাহার রেল প্রকল্পের চুক্তি করে ইরান তাহলে আন্তর্জাতিক মঞ্চে বিশাল বড় ধাক্কা খেতে চলেছে ভারত।


সৌজন্যে : ইন্ডিয়ান এক্সপ্রেস
সিলেটভিউ২৪ডটকম/১৪ জুলাই ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন