আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

স্বপ্নে লাগল বড় ধাক্কা, ভিসা স্থগিত করল আমেরিকা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৫ ২০:০২:২৬

সিলেটভিউ ডেস্ক :: ২০২০ সালে এইচ-ওয়ানবি ভিসা নয়৷ চলতি বছরের শেষ দিন পর্যন্ত এই ভিসা বাতিল করল আমেরিকা।  এইচ-ওয়ান বি’র পাশাপাশি আপাতত অন্যান্য ভিসাও স্থগিত করেছে ট্রাম্প প্রশাসন।

করোনা মহামারীতে আমেরিকায় যে পরিস্থিতি দেখা দিয়েছে তাতে অনেকেই চাকরি হারিয়েছেন ৷ এর জেরে আপাতত এইচ-ওয়ানবি ভিসা স্থগিত করা হয়েছে৷ ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷ ট্রাম্পের এই সিদ্ধান্তে প্রায় ২ লাখের উপর মানুষ যারা আমেরিকায় চাকরি করার স্বপ্ন দেখছেন, তাদের সেই স্বপ্নে লাগল বড় ধাক্কা।

আমেরিকায় কাজ করার জন্য যে ভিসা দেওয়া হয় সেটিকে এইচ-ওয়ান বি ভিসা বলা হয়ে থাকে ৷ একটি নির্দিষ্ট সময়ের জন্য এই ভিসা জারি করা হয়ে থাকে ৷

এইচ-ওয়ান বি প্রাথমিকভাবে ৩ বছরের জন্য দেওয়া হয়ে থাকে, যা পরে ৬ বছর পর্যন্ত বাড়ানো যায়। এই ভিসা শেষ হওয়ার পর আমেরিকার নাগরিকত্বের জন্য আবেদন করতে হয়।

এইচ-ওয়ান বি ভিসার মেয়াদ শেষ হওয়ার পর গ্রিন কার্ড না পেলে পরবর্তী ১ বছর আমেরিকার বাইরে থাকতে হয়।  এরপর আবারও এইচ-ওয়ান বি ভিসার জন্য আবেদন করা যায়। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড, হিন্দুস্তান টাইমস, ইকোনমিক টাইমস

সিলেটভিউ২৪ডটকম/১৫ জুলাই ২০২০/ডেস্ক/ মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন