আজ রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ইং

'এইচ-ওয়ান বি' ভিসা বাতিল করল আমেরিকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৫ ০০:১৭:২৫

সিলেটভিউ ডেস্ক :: এইচ-ওয়ান বি ভিসা নিয়ে আমেরিকায় থাকা বিদেশি নাগরিকদের আর চাকরিতে নিয়োগ করতে পারবে না মার্কিন ফেডারেল এজেন্সিগুলো। এ বিষয়ে সোমবার একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

নতুন এই আদেশের ফলে আমেরিকার বেসরকারি সংস্থাগুলো  চাইলেই আর যখন-তখন বিদেশি কর্মীদের নিয়োগ করতে পারবে না। ট্রাম্পের এই নির্বাহী আদেশের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবেন ভারতীয় তথ্য-প্রযুক্তির কর্মীরা। এইচ-ওয়ান বি ভিসায় বিপুলসংখ্যক ভারতীয় মার্কিন মুলুকে ভালো চাকরি করতেন।

গত ২৩ জুন ট্রাম্প প্রশাসন অবশ্য চলতি বছরের শেষ পর্যন্ত এই ভিসা স্থগিত করার কথা ঘোষণা করে। আসলে এই বছরটি হলো আমেরিকার নির্বাচনী বছর। তাই বিদেশি কর্মীদের আমেরিকার কাজের বাজারের দখল থেকে বিরত রেখে আসলে মার্কিনদের মন জিততে চাইছেন ডোনাল্ড ট্রাম্প।

ভারতীয় তথ্য-প্রযুক্তির কর্মীরা এই এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে মার্কিন সংস্থাগুলোতে কাজে যোগ দিতে পারতেন, তাই এটি বাতিল হওয়ায় মাথায় হাত পড়েছে তাঁদের। মার্কিন প্রযুক্তি সংস্থাগুলো ভারত ও চীনের মতো দেশগুলো থেকে প্রতিবছর কয়েক হাজার কর্মচারী নিয়োগের জন্য এই ভিসার ওপরই নির্ভর করে।

ডোনাল্ড ট্রাম্প ফেডারেল সংস্থাগুলোতে এইচ-ওয়ান বি ভিসাধারীদের নিয়োগের বিরুদ্ধে নতুন এই নির্দেশে স্বাক্ষর করার আগে হোয়াইট হাউসের ওভাল কার্যালয় থেকে সাংবাদিকদের উদ্দেশে বলেন, 'আমেরিকানরাই যাতে মার্কিন মুলুকে ভালোভাবে বাস করতে পারে তা নিশ্চিত করার জন্য আজ আমি একটি নির্দেশনামায় স্বাক্ষর করছি।'

বিদেশ থেকে সস্তায় কর্মীদের নিয়ে এসে নিয়োগ করে প্রকারান্তরে মার্কিন নাগরিকদের কাজের বাজার খারাপ করতে আর দেবে না তাঁর প্রশাসন, সাফ জানিয়ে দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

হোয়াইট হাউসের মতে, ট্রাম্পের এই পদক্ষেপ নিয়োগকর্তাদের এইচ-ওয়ান বি ভিসার অপব্যবহার রুখবে। যোগ্য মার্কিন কর্মীদের বদলে বিদেশ থেকে সস্তায় কর্মী নিয়ে আসার জন্য মোটেই এই ভিসার অনুমোদন করা হয়নি।

প্রসংগত এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে ভারত থেকে প্রায় ৭০ শতাংশ কর্মী নিয়োগ করে কাজ চালাত মার্কিন সংস্থাগুলো, ফলে বহু আমেরিকান যোগ্যতা থাকা সত্ত্বেও কাজ পেতেন না।

সূত্র : এনডিটিভি।

সিলেটভিউ২৪ডটকম/৪ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন