আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সামনে নির্বাচন না থাকলে ইরান এখন আলোচনার টেবিলে থাকত: ট্রাম্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৬ ১০:৪০:৫৬

সিলেটভিউ ডেস্ক :: সামনে নির্বাচন না থাকলে ইরান এখন আলোচনার টেবিলে থাকত: ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে আলোচনার টেবিলে বসাতে না পারার ব্যর্থতার ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছেন। তিনি দাবি করেছেন, সামনে নির্বাচন না থাকলে এতদিনে তিনি ঠিকই ইরানকে আলোচনার টেবিলে নিয়ে আসতে পারতেন।

ট্রাম্প বুধবার মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজের ‘ফক্স এন্ড ফ্রেন্ডস’ অনুষ্ঠানে অংশ নিয়ে এ মন্তব্য করেন। তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে না থাকলে এখন চীন, উত্তর কোরিয়া ও ইরান ওয়াশিংটনের সঙ্গে আলোচনার টেবিলে থাকত।

তিনি এমন সময় এ দাবি করলেন যখন ইরান বহুবার আমেরিকার সঙ্গে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছে। সর্বশেষ গত শুক্রবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে আমেরিকার সঙ্গে যেকোনও ধরনের আলোচনার সম্ভাবনা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেন।

এছাড়া, উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের তিন মাস আগে ওয়াশিংটনের সঙ্গে সংলাপ প্রক্রিয়ার সমাপ্তি ঘোষণা করে বলেছে, মার্কিন সরকারের সঙ্গে আলোচনা প্রক্রিয়া আবার শুরু করার কোনও ইচ্ছে পিয়ংইয়ংয়ের নেই।

অন্যদিকে চীনের সঙ্গে সাম্প্রতিক সময়ে আমেরিকার চরম কূটনৈতিক টানাপড়েন চলছে। প্রেসিডেন্ট ট্রাম্প তার চার বছরের দায়িত্ব পালনকালে পররাষ্ট্রনীতির ক্ষেত্রে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন বলে মার্কিন গণমাধ্যমগুলো নির্বাচনের আগে তার বিরুদ্ধে সরব হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/৬ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন