আজ মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ ইং

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টায় চীন-রাশিয়া-ইরান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৮ ২০:৪১:৩৮

সিলেটভিউ ডেস্ক :: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, রাশিয়া এবং ইরান হস্তক্ষেপের চেষ্টা করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা এ বিষয়ে সতর্ক করেছেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের কাউন্টার-ইন্টেলিজেন্সের পরিচালক উইলিয়াম এভেনিনা এক বিবৃতিতে বলেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বাইরের বিভিন্ন দেশ। ওই বিবৃতিতে বলা হয়েছে, চীন চায় না যে প্রেসিডেন্ট ট্রাম্প আবারও নির্বাচিত হন।

অপরদিকে, জো বাইডেনের বিপক্ষে রয়েছে রাশিয়া। তারা চায় না যে, নির্বাচনে বাইডেন জয়ী হোক। ওই গোয়েন্দা কর্মকর্তা অভিযোগ করেছেন যে, এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করেছে রাশিয়া।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা বাড়াতে সহায়তা করতে চেয়েছিল রাশিয়া। তারা অনলাইলে ভুয়া খবরও ছড়িয়েছে। তবে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

এদিকে, শুক্রবার এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আসন্ন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়টি তার প্রশাসন গভীরভাবে নজর রাখছে। তার মতে, রাশিয়া এবং চীন চায় না যে, তিনি পুনরায় নির্বাচিত হন। দেশ দু'টি চায় যে, প্রসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদ যেন শেষ হয়ে যায়।

উইলিয়াম এভানিনা বলেন, তিনটি দেশ প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে। তারা অনলাইনে গুজব ছড়িয়ে নানাভাবে ভোটারদের প্রভাবিত করতে চাইছে, বিশৃঙ্খলা সৃষ্টি করছে এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর আমেরিকার ভোটাদের আস্থা নষ্ট করার চেষ্টা করছে।

তবে ট্রাম্প এ ব্যাপারে বলছেন, রাশিয়া চায় ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শেষ করুক। কারণ, রাশিয়ার বিষয়ে তার চেয়ে কড়া অবস্থান আর কেউ নেয়নি। তিনি মনে করেন, চীন এবং ইরানও তার ব্যাপারে একই মনোভাব পোষণ করে থাকে।


সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/০৮ আগস্ট ২০২০/ডেস্ক/ জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন