Sylhet View 24 PRINT

করোনায় আক্রান্ত ৯ দিনের শিশুর জটিল অপারেশন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৯ ১১:৪১:৪৯

সিলেটভিউ ডেস্ক :: জটিল অপারেশনে নতুন জীবন ফিরে পেয়েছে করোনায় আক্রান্ত ৯ দিনের একটি শিশু। ভারতে মূত্রনালিতে রোগ নিয়ে জন্ম নেয়া ওই শিশুটি মরণব্যাধি করোনাভাইরাসে আক্রান্ত হয়। এ অবস্থায় শুক্রবার রাতে ওই শিশুর সফল অপারেশন হয়েছে বলে দাবি করেছে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ৩০ জুলাই রিম্পা মাইতি নামের এক ভারতীয় বধূ পুত্র সন্তানের জন্ম দেন অন্য একটি হাসপাতালে। শিশুটি জন্মানোর পর তার দু’টি কিডনিতে পানি জমতে শুরু করে। তার মূত্রনালিতে জটিলতা ধরা পড়ে। ক্যাথেটার দিয়ে প্রস্রাব বার করার চেষ্টাও হয়। চিকিৎসা চলাকালীন অন্যান্য পরীক্ষার সঙ্গে কোভিড-১৯ টেস্ট করা হয় শিশুটির। রিপোর্ট পজিটিভ আসে। এর পরেই শিশুটির শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। প্রাণহানির আশঙ্কাও তৈরি হয়। এমন পরিস্থিতিতে ৯ দিনের করোনা আক্রান্ত শিশুর জটিল অস্ত্রোপচার করে নজির গড়ে হাসপাতালটি।

খবরে বলা হয়, করোনা আক্রান্ত শিশুটিকে কলকাতা হাসপাতালের নবজাতক বিভাগে ভর্তি করা হয়। মেডিক্যাল কলেজে শিশুটির শারীরিক পরীক্ষা করে জানায়, তার মূত্রনালির পর্দা সংক্রান্ত জটিলতা (পস্টেরিওর ইউরেথ্রাল ভালভ বা পিইউভি) রয়েছে। মূত্রনালি থেকে রক্তও বার হতে থাকে। মেডিক্যাল কলেজের চিকিৎসকদের দাবি, জন্মগত সমস্যা ছিল শিশুটির। আগের শিশু হাসপাতালে ক্যাথেটার পরানোর সময় সেই জটিলতা আরও বেড়ে যায়। এরপরই দ্রুত অস্ত্রোপচারের জন্য মেডিক্যাল টিম গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সিলেটভিউ২৪ডটকম/০৯ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.