আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ ইং

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ করোনা পরীক্ষাই ‘পুরোপুরি আবর্জনা’: বিল গেটস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৯ ১৫:০০:০২

সিলেটভিউ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস পরীক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি দেশটির করোনাভাইরাসের বেশিরভাগ করোনা পরীক্ষাকে 'পুরোপুরি আবর্জনার' সাথে তুলনা করেছেন। খবর ডেইলি মেইলের।

গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, দেশটির অধিকাংশ করোনা পরীক্ষায় সময় নষ্ট হয়। কারণ পরীক্ষাগুলোর ফলাফল সরবরাহ করতে অনেক সময় লাগে। আর ফলাফলের যথার্থতাও নিশ্চিত করা সম্ভব হয় না।

তিনি বলেন, এটি 'নিছক বোকামি'। কারণ আমেরিকানরা তাদের করোনা পরীক্ষার ফলাফল দ্রুত পর্যাপ্তভাবে পাচ্ছে না।

মাইক্রোসফটের এই প্রতিষ্ঠাতা বলেন, যে কম্পানির অধীনে টেস্ট করা হয়, তাদের আর্থিকভাবে প্রণোদনা দেওয়া হয় না। বেশিরভাগ পরীক্ষাই আর্বজনার সমান। কিন্তু সবার কাছ থেকে আবার অর্থ নেওয়া হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে ধনী ব্যক্তিরাই এই টেস্ট করাতে পারে।

করোনা টেস্টের খরচ কমাতে এরই মধ্যে সরকারকে আহ্বান জানিয়েছেন তিনি। এদিকে করোনার মতো জলবায়ু সংকটের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে তাগাদা দিয়েছেন বিল গেটস।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত ও মৃতের দিক থেকে প্রথম সারিতে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫১ লাখ ৫০ হাজার ৬০ জন। আর মারা গেছেন ১ লাখ ৬৫ হাজার ৭৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ লাখ ৩৮ হাজার ৬৭৩ জন।

সিলেটভিউ২৪ডটকম/৯ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন